• ১৪ বৈশাখ ,১৪৩১,28 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্স বিএনপির উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা ও ইফতার মাহফিল।

| মার্চ 29, 2023 | 0 Comments

প্যারিসে ২৭ মার্চ সোমবার ফ্রান্স বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

ক্যাথসীমাস্থ বটতলা রেস্তোরাঁয় বিপুল সংখ্যক দলীয় নেতাকর্মী ও সাবেক যুবদল, ছাত্র দল, সহ ফ্রান্স সেচ্ছাসেবক দল এবং ভাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীদের সরব উপস্থিতিতে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি সৈয়দ সাইফুর রহমানের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক জনাব এম,এ,তাহেরের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়াল বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জনাব মাহিদুর রহমান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন: ফ্রান্স বিএনপির সিনিয়র সহ সভাপতি এমএ রহিম,সহ সভাপতি সিরাজুর রহমান ,রুহুল আমীন আব্দুল্লাহ,মাহবুব আলম রাঙ্গা,শাহ জামাল আহমদ,প্রফেসর তসলিম উদ্দিন। যুগ্ম সাধারন সম্পাদক রেজাউল করিম,জুনেদ আহমদ,কৃষক আব্দুল কাইয়ুম,সিরাজুল ইসলাম মিসবা।ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আজিজুর রহমান,অর্থ সম্পাদক সাইফুল ইসলাম ,প্রচার সম্পাদক শ্যামল দাস সানি,আন্তর্জাতিক সম্পাদক দিব্য রায়, শিক্ষা সম্পাদক আহমেদ মালেক, সমাজ কল্যান বিষয়ক সম্পাদক কুতুব উদ্দিন জিকো, যুব বিষয়ক সম্পাদক আফজাল হোসেন, ত্রান ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক আব্দুর রহিম, সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক কবি রুবেল আহমদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জাহিদুল ইসলাম শিপার।

এ সময় বক্তারা বলেন, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা এবং আধুনিক বাংলাদেশের স্থপতি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ১৯৭১ সালের ২৬শে মার্চ অসীম সাহস বুকে নিয়ে যদি এদেশের স্বাধীনতার ঘোষণা না দিতেন, তাহলে হয়তোবা আমাদের আরো দীর্ঘ এক রক্তগঙ্গা পাড়ি দিতে হতো; আমাদের স্বাধীনতাপ্রাপ্তি বিলম্বিত হতে পারতো। কিন্তু অসীম সাহসী জিয়া তাঁর মনে দীর্ঘ লালিত স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়নের জন্য পিছপা হননি।

২৫শে মার্চের কালরাতে পাকিস্তানি সামরিক জান্তার বিরুদ্ধে বিদ্রোহ এবং পরদিন মহান স্বাধীনতার ঘোষণা থেকে শুরু করে আধুনিক ও উৎপাদনমুখী বাংলাদেশ রাষ্ট্র গঠনে জিয়ার অবদান ইতিহাসের পাতায় স্বর্ণোজ্জ্বল হয়ে থাকবে। তিনি সততা ও বিচক্ষণতায় মৃত্যুঞ্জয়ী জিয়া। দেশপ্রেম, দেশের কল্যাণ সাধনে একাগ্রতা এবং চারিত্রিক দৃঢ়তা ছিল এক ঈর্ষণীয় বিষয়। এসব গুণাবলী তাকে খুব অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তার শীর্ষে নিয়ে গিয়েছিলো।
যে মানুষটিকে আমরা দেখেছি শাসনের রাশ হাতে নিয়েও অধিকারের পবিত্রতাকে লঙ্ঘন করেননি, দেশকে লক্ষ্যভ্রষ্ট হতে দেননি; জাতীয় স্বকীয়তা, স্বাতন্ত্র্য, ঐতিহ্যকে জানান দিয়ে গিয়েছেন, আজ হয়তো তিনি নেই। কিন্তু তাঁর পথ আছে, পথের দিশা আছে; আছে জনগণ এবং এক অম্লান আদর্শ। এক কথায় শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন দেশের গন মানুষের কাছে সোর্স অফ এনার্জি।তিনি হচ্ছেন ইতিহাসের নায়ক। আমাদের তাই পথভ্রষ্ট হওয়া চলবে না। প্রেসিডেন্ট জিয়ার নির্দেশিত পথই আমাদের একমাত্র পথ।’
বক্তার আরো প্রত্যয় ব্যক্ত করে বলেন: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যে টেইক ব্যাক বাংলাদেশ আন্দোলনের ঘোষনা দিয়েছেন তা সফল করতে ফ্রান্স বিএনপি সকলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবেন।
পরে অসুস্থ সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি ও দেশের সমৃদ্ধি চেয়ে ইফতার পূর্ব দোয়া করা হয়।

Category: 1stpage, Community France, Community news 1st page, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply