• ১৫ বৈশাখ ,১৪৩১,28 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সবার ওপরে নোভাক জোকোভিচ

| জুন 12, 2023 | 0 Comments

ফ্রেঞ্চ ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার সৌজন্যে আবারও বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পেয়েছেন সার্বিয়ান তারকা

সবার ওপরে নোভাক জোকোভিচ

ফেঞ্চ ওপেনের শিরোপা হাতে সার্বিয়ার কিংবদন্তি নোভাক জোকোভিচ

চির প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদাল এবার ছিলেন না। দীর্ঘ ১৯ বছর পর লাল দুর্গের রাজার অনুপস্থিতিতে তাই ফ্রেঞ্চ ওপেনে সুস্পষ্ট ফেভারিট ছিলেন নোভাক জোকোভিচ। শেষ পর্যন্ত সেই সার্বিয়ান তারকার মুখেই ফুটল শিরোপার হাসি। রবিবার টুর্নামেন্টের ফাইনালে সরাসরি সেটেই ক্যাস্পার রুডকে পরাজয়ের স্বাদ উপহার দিয়ে রোঁলা গ্যারোঁর চ্যাম্পিয়ন হলেন নোভাক জোকোভিচ। 
সার্বিয়ান তারকা এদিন ৭-৬ (৭/১), ৬-৩ এবং ৭-৫ ব্যবধানে হারান রুডকে। তাতেই গড়েন নতুন ইতিহাস। রাফায়েল নাদালকে ছাড়িয়ে ছেলেদের টেনিসে এখন গ্র্যান্ডস্লাম জয়ের তালিকায় এককভাবে সবার উপরে উঠে গেলেন নোভাক জোকোভিচ।
সেইসঙ্গে ক্যারিয়ারে মোট ৯৪তম শিরোপার দেখা পেলেন সার্বিয়ান তারকা। ফ্রেঞ্চ ওপেনের তৃতীয়। পুরুষ এককে টেনিস ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে সব গ্র্যান্ডস্লামে অন্তত তিনবার করে চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়লেন জোকোভিচ। পুরুষ এককে সবার আগে ২০ গ্র্যান্ডস্লাম জয়ের বিস্ময়কর কীর্তি গড়েছিলেন রজার ফেদেরার। এরপর সেই সংখ্যাটাকে আর বাড়াতে না পারা সুইস কিংবদন্তি গত মৌসুমেই টেনিসকে বিদায় বলে দেন। ৩৭ বছর বয়সী রাফায়েল নাদাল অবশ্য এখনো লড়াইটা চালিয়ে যাচ্ছেন। কিন্তু ইনজুরি বেশ ভুগাচ্ছে তাকে। সেই হিসেবে ৩৬ বছর বয়সী নোভাক জোকোভিচের সামনে এখনো আরও গ্র্যান্ডস্লাম জয়ের দারুণ সম্ভাবনা। বয়স, শারীরিক গঠন আর পারফর্ম্যান্সের বিচারে জোকোভিচ কোথায় গিয়ে থামেন সেটাই এখন টেনিসবোদ্ধাদের প্রশ্ন। ছেলে এবং মেয়েদের টেনিস মিলিয়ে সর্বোচ্চ গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড মার্গারেট কোর্টের। 
২৪ গ্র্যান্ডস্লাম জয়ের নজির গড়েছিলেন এই কিংবদন্তি। তার পরেই অবস্থান ২৩ গ্র্যান্ডস্লামজয়ী সেরেনা উইলিয়ামসের। জোকোভিচ যেভাবে ছুটছেন তাতে ধারণা করা হচ্ছে আগামী জুলাইয়ে উইম্বলডনেই মার্গারেট কোর্টের রেকর্ডে ভাগ বসাতে পারবেন। তবে তা পারবেন কি না তার উত্তর সময়ের হাতে। রুডকে হারিয়ে ফ্রেঞ্চ ওপেনে হ্যাটট্রিক করার পর এই মুহূর্তে প্রশ্ন তাহলে টেনিসে সর্বকালের সেরা কে? এমন প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছিল খোঁদ জোকোভিচকেও। তবে ৩৮টি মাস্টার্স ১০০০ পর্যায়ের ট্রফিজয়ী এই তারকা এমন সিদ্ধান্ত অন্যদের নেওয়ার আহব্বান জানিয়েছেন। এ প্রসঙ্গে জোকোভিচ বলেন, ‘এই আলোচনার মধ্যে আমি নিজে ঢুকতে চাই না। আমি লিখছি নিজের ইতিহাস। আমিই সর্বকালের সেরা তা আমি বলতে চাই না। এই আলোচনা আমি অন্যদের হাতে ছেড়ে দিয়েছি।’
গ্র্যান্ডস্লাম জয়ের তালিকায় নাদাল-ফেদেরার উভয়েই এখন জোকোভিচের পেছনে। এই অনুভূতিটা সার্বিয়ান তারকার কাছে চমৎকার। তার ভাষ্যমতে, ‘গ্র্যান্ডস্লাম জয়ের বিবেচনায় আমি তাদের উভয়ের চেয়েই এগিয়ে এটা সত্যিই খুব বিস্ময়কর। একইসঙ্গে এটাও ঠিক যে তারাও নিজেরা নিজেদের ইতিহাস লিখছে। তবে আমি কে? আমি কী করতে পারি সে ব্যাপারে আমার ব্যাপক বিশ্বাস এবং আত্মবিশ্বাস আছে। আমি যে এখনো কোর্টে নিজের সেরাটা ঢেলে দিতে পারি এই শিরোপা জয় তো তারই নিশ্চিত বার্তা।’
ফ্রেঞ্চ ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার সৌজন্যে আবরও বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পেয়েছেন নোভাক জোকোভিচ। অন্যদিকে শীর্ষ ১০০ জনের তালিকা থেকে ছিটকে গেলেন টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। এর ফলে সোমবার থেকে শীর্ষে অবস্থানের ৩৮৮তম সপ্তাহ শুরু করেন তিনি। নাদালেরই স্বদেশী ২০ বছর বয়সী কার্লোস আলকারাজকে হটিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন এই সার্বিয়ান। সেমিফাইনাল পর্যন্ত তালিকার শীর্ষে ছিলেন আলকারাজ। রোঁল গ্যারোঁসে প্রথম রাউন্ডেই ছিটকে যাওয়া রুশ তারকা দানিল মেদভেদেভও স্থানচ্যুত হয়েছেন। অপরদিকে ফাইনালে পরাজিত নরওয়ের ক্যাস্পার রুড তার চতুর্থ স্থান ধরে রেখেছেন। গ্রিসের স্টেফানোস সিসিপাসের চেয়ে ৪০ পয়েন্টে এগিয়ে রয়েছেন তিনি। আর কুচকির ইনজুরির কারণে দীর্ঘদিন ধরে কোর্টের বাইরে থাকা ফ্রেঞ্চ ওপেনের ১৪ বারের চ্যাম্পিয়ন নাদাল ছিটকে গেছেন বিশ^ র‌্যাঙ্কিংয়ের ১২১ নম্বরে! 

Category: 1stpage, Scroll_Head_Line, স্পোর্টস

About the Author ()

Leave a Reply