• ১৫ বৈশাখ ,১৪৩১,28 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে উৎসবে ভাসছে সিটিজেনরা

| জুন 12, 2023 | 0 Comments

নিজেদের ইতিহাসের সেরা সাফল্যের পর উৎসবের জোয়ারে ভাসছে ম্যানচেস্টার সিটি। শনিবার রাতে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে ২০২২-২৩ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে সিটিজেনরা। তুরস্কের রাজধানী ইস্তানবুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে সিটির জয়সূচক গোল করেন স্পেনের ডিফেন্সিভ মিডফিল্ডার রড্রি। চোখ ধাঁধানো গোল করা এই উঠতি তারকা এবারের মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের সেরা খেলোয়াড়ও হয়েছেন। প্রথমবার ইউরোপসেরা হওয়া সিটিজেনরা স্বপ্নের ট্রফি নিয়ে নিজ দেশ ইংল্যান্ডের ম্যানচেস্টারে ফিরেছে। সোমবার রাতে সিটির বিজয়ী বীরদের রাজকীয় সংবর্ধনায় বরণ করে নেয়া হয়েছে। 


ম্যানচেস্টার সিটির শিরোপা জয়ের মিশনে দারুণ খেলেন রড্রি। যে কারণে তিনি জিতে নিয়েছেন আসরের সেরা খেলোয়াড়ের খেতাব। ফাইনালের ম্যাচ সেরাও মনোনীত হন ২৬ বছর বয়সী এই আগামীর তারকা। ম্যানচেস্টার সিটির প্রথমবার ইউরোপ সেরা হওয়ার স্মরণীয় পথচলায় আসরজুড়েই দুর্দান্ত খেলেন স্প্যানিশ এই ফুটবলার। একটি ছাড়া টুর্নামেন্টে দলের সব ম্যাচেই খেলেন তিনি। দশম স্প্যানিশ খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে গোল করেছেন রড্রি। ব্রাজিল ও জার্মানির সাতজন করে খেলোয়াড়ের এই কৃীর্তি আছে। 
এছাড়া ২০০০ সালের ফাইনালে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে রিয়াল মাদ্রিদের হয়ে ফার্নান্দো মোরিয়েন্টেসের গোলের পর প্রথম স্প্যানিয়ার্ড হিসেবে জয়সূচক গোল করেছেন রড্রি। মৌসুমের সেরা তরুণ খেলোয়াড় মনোনীত হয়েছেন কিচা কোয়ারাসকেলিয়া। নাপোলির ২২ বছর বয়সী এই ফুটবলার দারুণ এক মৌসুম কাটিয়েছেন। কয়েক দিন আগে ইতালিয়ান সিরি এ লিগেও মৌসুম সেরার স্বীকৃতি জিতেছেন জর্জিয়ার ২২ বছর বয়সী এই উইঙ্গার। চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা একাদশও ঘোষণা করা হয়েছে। চ্যাম্পিয়ন্স ম্যানসিটির সর্বোচ্চ সাত জন জায়গা করে নিয়েছেন এই দলে। বাকি চারজনের দুইজন ইন্টার মিলানের ও দুইজন রিয়াল মাদ্রিদের।
ফুটবল ইতিহাসে অস্টম ভিন্ন ক্লাব হিসেবে ম্যানচেস্টার সিটি ইউরোপিয়ান ট্রেবল জয়ের কৃতিত্ব অর্জন করেছে। অন্য দলগুলোর মদ্যে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ দুইবার এই কৃতিত্ব দেখিয়েছে। তারা জিতেছে ২০১২-১২ ও ২০১৯-২০ মৌসুমে। স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনাও দুইবার ট্রেবল জিতেছে। কাতালানরা এই কৃতিত্ব দেখিয়েছে  ২০০৮-০৯ ও ২০১৪-১৫ মৌসুমে। এবার ফাইনালে হারা ইতালির ইন্টার মিলান ২০০৯-১০ মৌসুমে তিন শিরোপা জয়ের কৃতিত্ব দেখায়। এছাড়া ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড ১৯৯৮-৯৯, তুরস্কের পিএসভি আইন্দহোভেন ১৯৮৭-৮৮, হল্যান্ডের আয়াক্স ১৯৭১-৭২ ও স্কটল্যান্ডের সেল্টিক ট্রেবল জিতেছে ১৯৬৬-৬৭ মৌসুমে। 
এসি মিলানের পর দ্বিতীয় ক্লাব হিসেবে দুটি ভিন্ন ইউরোপীয়ান কাপ/চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কৃতিত্বও দেখিয়েছে ম্যানচেস্টার সিটি। সবমিলিয়ে ইউরোপিয়ান কাপ জয়ের তালিকায় ম্যানসিটি ২৩তম স্থানে নাম লিখিয়েছে। অষ্টম ক্লাব হিসেবে কোন ম্যাচ না হেরে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে কোচ পেপ গার্ডিওলার দল।

Category: 1stpage, Scroll_Head_Line, শীর্ষ সংবাদ, স্পোর্টস

About the Author ()

Leave a Reply