• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ঢাকা আবারো বিশ্বের সবচেয়ে ‘নিকৃষ্ট’ শহর

| এপ্রিল 12, 2013 | 0 Comments
দেশের খবর,ঢাকা: বাসযোগ্যতার বিচারে ঢাকা বিশ্বের সবচেয়ে ‘নিকৃষ্ট’ শহর হিসাবে ঠাঁই ইকোনমিস্ট ইন্টেলিজেস ইউনিটের এক তালিকায়।
রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, অপরাধের মাত্রা, সংঘাতের হুমকি, চিকিৎসার মান, বসবাসের পরিবেশ, তাপমাত্রা, স্কুল এবং পরিবহনের ওপর ভিত্তি করে ‘নিকৃষ্ট’ শহরের তালিকা করা হয়েছে।  
ঢাকার অবস্থান সন্ত্রাস কবলিত আলজেরিয়ার আলজিয়ার্স, পাকিস্তানের করাচি ও লিবিয়ার ত্রিপোলির চেয়েও খারাপ। তালিকায় আরো রয়েছে- ইরানের তেহরান, ক্যামেরুনের ডওয়ালা, জিম্বাবুয়ের হারারে, নাইজেরিয়া লাগোস, গিনি। ‘নিকৃষ্ট’ তালিকার শীর্ষ দশের শেষ স্থানটি দখল করেছে  আবিদজানের আইভরি কোস্ট।
গতবছর যুক্তরাজ্যভিত্তিক প্রভাবশালী সাময়িকী দ্য ইকোনমিষ্টের গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিষ্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইউ)  ‘বৈশ্বিক বসবাস উপযোগিতা জরিপ-২০১২’ এর বসবাসের জন্য বিশ্বের মধ্যে সবচেয়ে অযোগ্য শহর হিসাবে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম আসে। ২০১২ সালে ১৪০টি শহরকে এ জরিপে অন্তর্ভুক্ত করা হয়েছে।
২০১১ সালের ১৩৯টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল নিচের দিক থেকে ২ নম্বরে । অর্থাৎ বসবাসের অযোগ্য শহরের মধ্যে ঢাকা ছিল দ্বিতীয় অবস্থানে।

Category: 1stpage, Scroll_Head_Line, দেশের খবর, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply