• ২২ বৈশাখ ,১৪৩১,05 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ইলিশের বাজারে লেগেছে আগুন! কেজি ৪ হাজার টাকা!

| এপ্রিল 13, 2013 | 0 Comments

দেশের খবর: আগামীকাল বাঙালির প্রাণের উত্সব পহেলা বৈশাখ। আর এই পহেলা বৈশাখকে সামনে রেখে রাজধানীর ইলিশ মাছের বাজারে লেগেছে আগুন। ক্রেতাদের অভিযোগ, ইলিশের দাম বৃদ্ধি এবার অতীতের সব রেকর্ড ভেঙেছে। বাজারে প্রতিকেজি ইলিশের দাম এখন সাড়ে তিন থেকে চার হাজার টাকা। স্বাভাবিক সময়ে এ ইলিশের দাম ছিল ১৫শ’ থেকে দুই হাজার টাকা। সে হিসেবে পহেলা বৈশাখের মাত্র দু’দিন আগে প্রতিকেজি ইলিশের দাম বেড়েছে দুই হাজার টাকা, যা স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণেরও বেশি। ইলিশের দাম বৃদ্ধির জন্য ক্রেতারা ব্যবসায়ী সিন্ডিকেট ও সরকারের মনিটরিং দুর্বলতাকে দায়ী করছেন। তবে ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে ইলিশের কৃত্রিম সঙ্কট তৈরির অভিযোগ অস্বীকার করে বরাবরের মতো ক্রেতাদের বর্ধিত চাহিদাকে কারণ হিসেবে দেখাচ্ছেন। গতকাল রাজধানীর কয়েকটি বাজার ঘুরে ইলিশের দাম বৃদ্ধির এ চিত্র দেখা যায়।

রাজধানীর মগবাজারে ইলিশ মাছ কিনতে এসেছেন বেসরকারি ব্যাংকে চাকরিরত আরিফুল ইসলাম। তিনি বলেন, ১০ বছর ধরে আমি পহেলা বৈশাখ উপলক্ষে সন্তানদের পান্তা-ইলিশ খাওয়ানোর চেষ্টা করি। এবারও বৈশাখ উপলক্ষে মাছ কিনতে এসেছি। কিন্তু মাছের দাম শুনে আমি হতবাক হয়ে গেছি। এক মাস আগেও আমি যে ইলিশ ১৫শ’ টাকায় কিনেছি, আজ (গতকাল শুক্রবার) তা তিন হাজার টাকা চাওয়া হচ্ছে। আমার জানামতে, এর আগে কোনো বছরই ইলিশের দাম এমন বাড়েনি। দাম বৃদ্ধিতে নতুন রেকর্ড হলেও সন্তানদের খুশির কথা চিন্তা করে একটা ইলিশ কিনেছি। তবে দরকষাকষিতে ৫০০ টাকা কমিয়ে ২৫শ’ টাকায় মাছ কিনতে পেরেছি। বছরে একবার তো তাই টাকাটা বড় করে দেখালাম না।
জানা যায়, প্রতিবছরই পহেলা বৈশাখের আগে ইলিশ মাছের চাহিদা ও দাম দুটিই বেড়ে যায়। এ সুযোগে কিছু ব্যবসায়ী ইলিশ মজুত করে বাজারে কৃত্রিম সঙ্কট তৈরি করেন। এতে দাম আরও বেড়ে যায়। চলতি বছরও বেশ কিছু ব্যবসায়ী বাণিজ্য রফতানির জন্য মাছ মজুত করেন। বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয়ের নজরে এলে ১১টি রফতানিকারী প্রতিষ্ঠানকে মজুত রাখা এক হাজার ১৫ মেট্রিক টন ইলিশ বাজারে ছাড়ার নির্দেশ দেয়া হয়। গত ২ এপ্রিল মন্ত্রণালয়ের দেয়া নির্দেশনা মানা না হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ার করে দেয়া হয়। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বাজার তদারক করতে একটি চিঠিও দেয় বাণিজ্য মন্ত্রণালয়। কিন্তু সরকারের এ পদক্ষেপ নেয়ার আগেই ব্যবসায়ীরা ইলিশের দাম বাড়িয়ে দেন। সরকারের পদক্ষেপ দেরিতে হওয়ায় তা আই ওয়াশ ছাড়া ক্রেতার কোনো উপকারে আসেনি।
গতকাল রাজধানীর কারওয়ানবাজার, ফকিরাপুল ও মগবাজার ঘুরে এ বর্ধিত দামেই ক্রেতাদের ইলিশ মাছ কিনতে দেখা যায়। বাজারে সাড়ে ৩০০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশ মাছের দাম রাখছে ৫০০ টাকা থেকে ৬০০ টাকা। ৫০০ গ্রাম ওজনের মাঝারি আকারের প্রতিটি ইলিশ মাছের দাম গিয়ে দাঁড়িয়েছে ৮০০ টাকা থেকে এক হাজার টাকা, আর এক কেজি ওজনের বড় আকারের ইলিশের দাম প্রতিটি দুই হাজার টাকা থেকে দুই হাজার ৫০০ টাকা। তবে সুপারশপগুলোতে এই দাম আরও বেশি। সুপারশপগুলোতে এক কেজি ওজনের প্রতিটি ইলিশের দাম সাড়ে তিন হাজার টাকা। আর দেড় থেকে দুই কেজি ওজনের ইলিশের দাম চার থেকে সাড়ে চার হাজার টাকা।
এছাড়া বাজারে অন্যান্য মাছ আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে। রুই মাছের দাম কেজিপ্রতি ২৫০ থেকে ২৮০ টাকা, বড় তেলাপিয়া ১৩০, নলা মাছ ১৬০ থেকে ১৮০, তেলাপিয়া ১২০ থেকে ১৪০, শিং মাছ ৭৮০ থেকে ৮০০, কৈ মাছ ২৯০ থেকে ৩০০, পাঙ্গাশ ১২০ থেকে ১৩০, গলদা চিংড়ি ৪৮০ থেকে ৫০০, বাইম মাছ ৫৫০ থেকে ৬০০ এবং রূপচাঁদা ৭৩০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। মাছের পাশাপাশি বাজারে কেজিপ্রতি পাঁচ থেকে ১০ টাকা বেড়েছে আদা, রসুন ও পেঁয়াজের দাম। পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২৫ টাকা, আগে ছিল ২০ টাকা। রসুন বিক্রি হচ্ছে ১১০ টাকায়, আগে ছিল ৮০ টাকা। আদা বিক্রি হচ্ছে ৭০ টাকায়, আগে ছিল ৫০ টাকা। মাংসের দাম চলতি সপ্তাহে অপরিবর্তিত রয়েছে। খাসি প্রতিকেজি ৫০০ টাকা, গরু ২৮০, মহিষ ২৬০, দেশি মুরগি ২৮০ এবং ব্রয়লার ১৫০ টাকা। ফার্মের মুরগির ডিমের দাম প্রতিহালি ৩২ টাকা, হাঁসের ডিম ৪০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।
এদিকে বাজারে শাকসবজির দাম কেজিপ্রতি দুই থেকে পাঁচ টাকা পর্যন্ত বেড়েছে। আলুর দাম কেজিপ্রতি ১২ থেকে ১৪ টাকা। বেগুনের দামও বেড়েছে কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা। গতকাল বাজারে বেগুন বিক্রি হয়েছে ৫০ থেকে ৬০ টাকা, আগের সপ্তাহে দাম ছিল ৪৫ থেকে ৫৫ টাকা। এছাড়া পটোল ৪০ থেকে ৫০ টাকা, করলা ৫০, লাউ ৩০ থেকে ৩৫, ফুলকপি ২০, বরবটি ৬০, গাজর ১৫ থেকে ২০, চিচিঙ্গা ৬০, মিষ্টিকুমড়া ২০ থেকে ৩০, ঝিঙে ৫০, টমেটো ২০ থেকে ২৫, শিম ২৫ থেকে ৩০, শশা ৩০ থেকে ৪০ এবং পেঁপে ২০ থেকে ২৮ টাকায় বিক্রি হচ্ছে। তবে দাম বাড়ার হার রাজধানীর বাজারের স্থানভেদে কিছুটা কম-বেশি রয়েছে। এছাড়া প্রায় সব সবজিই বাজারভেদে ৫ থেকে ১৫ টাকা পর্যন্ত কম-বেশি দামে বিক্রি হচ্ছে।

Category: 1stpage, Scroll_Head_Line, দেশের খবর

About the Author ()

Leave a Reply