• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

নবরুপে নববর্ষ ১৪২০

| এপ্রিল 14, 2013 | 0 Comments

দেশের খবর: বর্ষবরণ আমাদের সংস্কৃতির অংশ। সার্বজনীন এই উৎসবকে ঘিরে আমাদের আগ্রহ এখন তুঙ্গে। কারণ আর মাত্র একটি ভোরের অপেক্ষা।

নতুন বছরকে বরণের প্রস্তুতি আমরা এরই মধ্যে শেষ করে এনেছি। এবার পালা নিজেকে সাজিয়ে বাইরে যাওয়ার।

সাজের আগে যে বিষয়গুলো বিবেচনা করতে হবে তা হলো, আবহাওয়া বেশ গরম আর যে কোনো সময় বৃষ্টিও হতে পারে। আরেকটি বিষয় কত সময়ের জন্য বাইরে থাকবেন, কি পোশাক পড়ছেন তার ওপর গুরুত্ব দিয়ে সাজতে হবে।

ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে আয়নার সামনে সাজতে বসুন। প্রথমে হাল্কা পাউডার, স্নিগ্ধ লিপস্টিক আর কাজল দিয়েই সাজ শেষ করতে পারেন। তবে সাজে ভিন্ন মাত্রা আনতে চাইলে হালকা মেকআপের সঙ্গে ঠোঁটে চড়া লাল রং চোখে আই লাইনার দিতে পারেন। কপালের টিপ সাজকে আরও উৎসবমুখর করে ও পূর্ণতা দেয়।

যারা একটু মেকআপ করতে চান, তারা আগে এক টুকরো বরফ কাপড়ে নিয়ে মুখে ঘষে নিন। এবার প্যান কেক বা কমপ্যাক্ট পাউডার দিয়ে মুখে বেইস করে নিন। বাদামি, গাঢ় বাদামি বা পিচ্ রঙের ব্লাশন ব্যবহার করতে পারেন। সাদা ও সোনালি রঙের মিশ্রণে আইশ্যাডো দিয়ে চোখটাকে সাজাতে পারেন। ঠোঁটে হালকা রঙের লিপস্টিক ব্যবহার করুন।

অনেক সময় বাইরে ঘুরলে খোলা চুলে অস্বস্তি হতে পারে। চুল হালকা অথবা আঁটসাঁট করে খোঁপা করে নিতে পারেন। খোঁপায় তাজা ফুল দিতে ভুলবেন না। সঙ্গে হাত ভর্তি কাচের চুড়ি।

সকালে রমনা, টিএসসি বা রবীন্দ্র সরোবরে ঘুরে ক্লান্ত হয়ে বাড়িতে ফিরে সন্ধ্যার দাওয়াত বা বাইরে খেতে যেতে চাইলেও তো বিশেষ এই দিনে আবার একুট সাজগোজ চাই।

হাতে একটু সময় নিয়ে প্রস্তুত হোন, প্রথমে ব্রাস করুন, গোসল করুন। সারাদিনের ক্লান্তি দূর হয়ে যাবে। এবার এক মগ চা বা কফি খেয়ে ঝরঝরে হয়ে সাজতে বসুন।
ওয়াটার বেজড্ ফাউন্ডেশন মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এর ওপরে কম্প্যাক্ট পাউডার দিন। শাড়ির সঙ্গে মিলিয়ে চোখে গাঢ় রঙ-এর শ্যাডো লাগিয়ে নিন। চোখের নিচে কাজল দিন। চোখের ওপরের পাতায় আইলাইনার দিয়ে মোটা করে লাইন টেনে নিন। দুই বার করে মাশকারা লাগান। ঠোঁট এঁকে গাঢ় রঙের লিপস্টিক লাগিয়ে নিন। এবার ব্লাসন বুলিয়ে দিন দুই গালে। হয়ে গেল বৈশাখী রাতের সাজ। শাড়ি পরলে মানানসই টিপ লাগিয়ে নিতে পারেন।

সকালে বের হওয়ার সময় একটি ব্যাগে পানির বোতল, একটি হাত পাখা, ঘরে তৈরি কিছু হালকা খাবার, বসার জন্য একটি চাদর সঙ্গে নিন।

মডেল: রিহা, রিফাত

Category: 1stpage, দেশের খবর, প্রচ্ছদ

About the Author ()

Leave a Reply