• ২১ বৈশাখ ,১৪৩১,05 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

চুড়ি-দুলে পূর্ণ সাজ ১৪২০ বৈশাখ

| এপ্রিল 14, 2013 | 0 Comments

লাইফ স্টাইল: নারীর সাজের গুরুত্বপূর্ণ অনুসঙ্গ কাচের রেশমি চুড়ি, কানের দুল। রিনিঝিনি শব্দে এক আলাদা আবহ তৈরি করে কাচের চুড়ি। তাই বৈশাখে হাতভর্তি রেশমি চুড়ি আর পোশাকের সঙ্গে মিলিয়ে কানের দুল না হলে যেন নারীর সাজ পূর্ণ হয় না। পোশাকের রং-এর সঙ্গে মিলিয়ে চুড়ি-গয়না কিনেছেন তো? এখনো না কিনে থাকলে জেনে নিন কোথায় পাবেন মনের মতো কাচের চুড়ি, মাটির দুল।

টিএসসির মোড়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ভবনের পাশে, সোহরাওয়ার্দী উদ্যান এবং ছবির হাট ও চারুকলার সামনে কাঠ, মাটির গয়না আর কাচের চুড়ির সম্ভারও কম নয়। এছাড়া দোয়েল চত্বর, আজিজ সুপার মার্কেট, আড়ং, কলাবাগানসহ ইডেন কলেজ, গার্হস্থ্য অর্থনীতি কলেজের পাশে গড়ে উঠেছে চুড়ি, দুল, গলার মালার এক বড় বাজার।

এসব দোকানে পহেলা বৈশাখে মাটির গয়নার চাহিদা অন্য সময়ের চেয়ে অনেক বেশি। আকর্ষণীয় এই গয়নাগুলোর দাম খুব কম, এক জোড়া কানের দুল ৫০-৮০ টাকা, মালা ৮০-১৫০ টাকা, চুড়ি ২০-২০০ টাকা।

কাদামাটি পুড়িয়ে তা দিয়ে বানানো হয় মাটির গহনা এবং তুলি দিয়ে রঙ করে তা আকর্ষনীয় করে তোলা হয়। বর্তমানে এর সব কিছুতেই আধুনিকতার ছোঁয়া লেগেছে। এখন মাটির গহনায় যুক্ত করা হয় বিভিন্ন স্টোন, ছোট ছোট ডিজানের মেটাল, পুতি।

ইডেনের সামনে প্রায় ১০ বছর ধরে চুড়ি বিক্রি করেন সখিনা বেগম, চুড়ি বিক্রি করে সংসার চালান তিনি। সখিনা বলেন, সারা বছরই ছাত্রীরা চুড়ি কেনে তবে পহেলা বৈশাখের আগে তার বিক্রি কয়েকগুণ বেড়ে যায়।

বৈশাখে লাল শাড়ির সঙ্গে মিলিয়ে সেখানে চুড়ি কিনছিলেন বাংলায় অনার্সে পড়া ছাত্রী শায়লা। শায়লা লাল চুড়ি নিচ্ছেন। সে জানালো, বড় মার্কেটগুলোতে একই ধরনের পণ্য পাওয়া গেলেও দাম অনেক বেশি।

মডেল: ত্বাহা
পোশাক: নগরদোলা

Category: 1stpage, দেশের খবর, প্রচ্ছদ, লাইফ স্টাইল

About the Author ()

Leave a Reply