• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ইতালীতে বিএনপি এবং সাংবাদিক সমাজের মুখোমুখী অবস্থান

| এপ্রিল 15, 2013 | 0 Comments

বিশেষ প্রতিনিধি, ইতালী : কয়েকদিন ধরেই ইতালী বিএনপি এবং সাংবাদিক সমাজের মধ্যে চলমান দন্দ্ব এখন প্রচন্ড আকার ধারন করেছে। ইতিমধ্যে যুবদল ইতালী আয়োজিত এক প্রতিবাদ সভায় সাংবাদিকদের বয়কটের প্রকাশ্য সিদ্ধান্ত জানিয়েছে ইতালী বিএনপির সাধারণ সম্পাদক আশরাফুল আলম।

উল্লেখ্য গত ১২ এপ্রিল শুক্রবার ’রোমের বাংলা মিডিয়াকর্মী’ নামে এক প্রতিবাদ সভায় রোমের বিভিন্ন প্রিন্ট এবং টিভি মিডিয়ার অধিকাংশ সাংবাদিক তাদের সংগঠনকে উপেক্ষা করায় অনুষ্ঠানে উপস্থিত থাকেনি।। ঐ ঘটনাকে কেন্দ্র করে জনাব আশরাফ ১৩ এপ্রিল রোমে যুবদলের এক প্রতিবাদ সভায় প্রকাশ্যে ঘোষনা দিয়ে অনুপস্থিত সকল সাংবাদিককে বয়কটের সিদ্ধান্ত জানায় এবং এসময় কর্মরত সাংবাদিকদের সভা থেকে বের করে দেয়া হয়।। এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এনআরবিজাই ও বাংলা প্রেস ক্লাব ইতালী তাদের বিবৃতি প্রকাশ করে। রোম থেকে প্রকাশিত প্রতিটি দৈনিকে তাদের বিবৃতি ছাপা হয়।
বিবৃতিতে ইতালীর দুটি সাংবাদিক সংগঠনকে উপেক্ষা করে শুধুমাত্র একজন ব্যক্তির পক্ষ নিয়ে বিএনপির সাধারণ সম্পাদক আশরাফুল আলমের এই ধরনের অরাজনৈতিক সিদ্ধান্ত প্রকাশ্যে ঘোষনার তীব্র প্রতিবাদ জানান।
আবার আজ ১৫ এপ্রিল ইতালী বিএনপির প্যাডে “বিবৃতির প্রতিবাদ” শিরোনামে স্থানীয় দৈনিক সমূহে একটি বিজ্ঞাপন ছাপানো হয়। এতে ইতালী বিএনপি পক্ষ থেকে সকল দলীয় কর্মীসমর্থক ও প্রবাসীদের নিকট দলীয় অবস্থান ব্যাখ্যা দাবী করে বলা হয় ১২ তারিখের মিডিয়াকর্মীদের আয়োজিত প্রতিবাদ সভায় যে সব সাংবাদিক উপস্থিত হয়নি, শুধুমাত্র তাদেরকেই বয়কটের সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্তটি ছিল ইতালী বিএনপি সহ ইতালী বিএনপি’র সকল শাখা, অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর সম্মিলিত সার্বজনিন সিদ্ধান্ত।
এরকম পরিস্থিতিতে এনআরবিজাই এবং বাংলা প্রেস ক্লাব ইতালী আজ সোমবার ১৫ এপ্রিল রাত ৮টায় রোমে প্রেস ব্রিফিংয়ের আয়োজন করেছে। রোববার ১৪এপ্রিল দুটি সাংবাদিক সংগঠনের এক যৌথ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
সামগ্রিক পরিস্থিতি থেকে সাংবাদিকদের আজকের প্রেস ব্রিফিংএ কঠোর কোন ঘোষনা আসতে পারে বলে ধারনা করা হচ্ছে। উল্লেখ্য ইতালীর এই দুটি সাংবাদিক সংগঠনের সাথে হাতে গোনা ২/১টি মিডিয়া ছাড়া সবগুলো প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার কর্মীরা প্রতিনিধিত্ব করে থাকেন।
ইতালী প্রবাসী সুশীল সমাজ ইতালী বিএনপির এই ধরনের আচারনে বিস্ময় প্রকাশ করেছে। বৈশাখের সারাদিনই বিষয়টি ছিল প্রধান আলোচ্য বিষয়। বৈশাখের বিভিন্ন অনুষ্ঠানে অধিকাংশ সাংবাদিক এবং ইতালী বিএনপির নেতৃবৃন্দের মধ্যে দূরত্ব অনেকেরই চোখে পড়েছে। আজ প্রকাশিত ইতালী বিএনপির বিবৃতি পড়ে অনেকেই অবাক হয়েছেন। কেননা বিবৃতি অনুযায়ী মিডিয়াকর্মীদের আয়োজিত সভায় অনুপস্থিত সাংবাদিকদের বয়কট করেছে ইতালী বিএনপি? এটা কি যুক্তিসংগত?
আজকের সাংবাদিক সম্মেলনে সাংবাদিক নেতৃবৃন্দের ঘোষনার দিকেই এখন সবার নজর।

Category: Community Italy, Community news 1st page, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply