• ৩০ বৈশাখ ,১৪৩১,13 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ভারতের শিল্পোৎপাদন প্রবৃদ্ধিতে মন্দা

| জুন 13, 2012 | 1 Comment

ঢাকা: বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার কারণে ভারতের শিল্পোৎপাদন প্রবৃদ্ধি হুমকির মুখে পড়েছে। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী ভারতের শিল্পোদৎপাদন প্রবৃদ্ধি গত এপ্রিলে লক্ষমাত্রা পূরণ করতে পারেনি।

সংবাদমাধ্যম জানিয়েছে, শিল্পোৎপাদন প্রবৃদ্ধির লক্ষমাত্রা ১.৭ শতাংশে নির্ধারণ করা হলেও অর্জিত হয় মাত্র দশমিক ১শতাংশ। এ পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে বিশ্লেষকরা বলছেন শিল্পোৎপাদন প্রবৃদ্ধির এই দুর্বল পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় ব্যাংককে এগিয়ে আসতে হবে।

এ ব্যাপারে ভারতের এইচডিএফসি ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ অভিক বড়ুয়া জানান, পরিসংখ্যানের তথ্যে স্পষ্টভাবে বোঝা যাচ্ছে যে ভারতের শিল্পোৎপাদন প্রবৃদ্ধি বর্তমানে হুমকির সম্মুখীন। এ অবস্থা থেকে পরিত্রানের জন্য আর্থিক ও অন্যান্য ক্ষেত্রে দ্রুত সহযোগিতার প্রয়োজন হবে। এক্ষেত্রে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার তরফে পদক্ষেপ নিতে হবে বলে উল্লেখ করেন তিনি।

এদিকে ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি শিল্পোৎপাদনের এই বেহাল অবস্থাকে হতাশাজনক বলে অভিহিত করে বলেছেন, এ অবস্থা কাটিয়ে মানুষের মধ্যে আস্থা ফিরিয়ে আনতে সরকারকে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ভারতের অর্থনীতির ক্রমাবনতিশীল পরিস্থিতি নির্দেশ করে সম্প্রতি প্রকাশিত বেশ কয়েকটি পরিসংখ্যানের মধ্যে শিল্পোৎপাদনের প্রবৃদ্ধি হ্রাসের বিষয়টি সর্বশেষ।

গত মাসে প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেছে চলতি অর্থ বছরের প্রথম কোয়ার্টারে ভারতের মোট প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৩ শতাংশ, যা গত এক দশকের মধ্যে সর্বনিম্ন। বাণিজ্য ঘাটতি বৃদ্ধি এবং বিনিয়োগ কমে যাওয়াই এই দুর্বল প্রবৃদ্ধির কারণ হিসেবে মনে করছেন বিশ্লেষকরা। পাশাপাশি আন্তর্জাতিক মুদ্রাবাজারে ভারতীয় মুদ্রা রুপির মান কমে যাওয়ার কারণেও অর্থনীতির প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হয়। উল্লেখ্য,গত এক বছরে মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় রুপির দর প্রায় ২৫ শতাংশ হ্রাস পেয়েছে।

তবে বিশ্লেষকরা মনে করছেন পরিস্থিতিকে আরও ঘোলাটে করছে অর্থনৈতিক সংস্কারে নেওয়া বিভিন্ন পদক্ষেপের ব্যাপারে রাজনৈতিক মতবিরোধ।

Category: 1stpage

About the Author ()

Comments (1)

Trackback URL | Comments RSS Feed

  1. admin বলেছেন:

    সসডসসসসডডডডডডডডডড

Leave a Reply