• ২৯ বৈশাখ ,১৪৩১,12 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

মিয়ানমারের গণতন্ত্রকামী মানুষের নেত্রী অং সান সূচি তার ইউরোপ সফরের অংশ হিসাবে মঙ্গল বার ফ্রান্সে পৌছান

| জুন 27, 2012 | 1 Comment

ফ্রান্স ডেস্ক
মিয়ানমারের গণতন্ত্রকামী মানুষের নেত্রী অং সান সূচি তার ইউরোপ সফরের অংশ হিসাবে মঙ্গল বার ফ্রান্সে পৌছান এবং ফ্রেন্স প্রেসিডেন্ট ফঁসোয়া ওলাদের সাথে সৌজন্য সাক্ষাত করেন। ফ্রান্সে পৌছার আগে সূচি সুইজারল্যান্ড আয়ারল্যান্ড নরওয়ে এবং ব্রিটেন সফর করেন। সূচি মিয়ানমারের বিরোধী দলীয় নেত্রী হলেও ইউরোপের দেশ গুলো তাকে একজন
রাষ্ট্রপ্রধানের মর্যাদায় বরণ করেছে।
তাঁর ৩ দিনের ফ্রান্স সফরের অংশ হিসাবে তিনি মঙ্ঘল বার ফ্রেন্স প্রেসিডেন্ট ওলাদের সাথে ডিনার এবং একটি প্রেস কনফারেন্সে যোগ দেন। এছাড়াও ফ্রেন্স পররাষ্ট্র মন্ত্রী লরা ফাবেও সহ শীর্ষ স্থানীয় রাজনৈতিক নেত্রীবৃন্দের সাথে সাক্ষাত করবেন।

উল্যেখ্য প্রায় দীর্ঘ দুই দশক গৃহ বন্ধী থাকার পর ২০১০ সালের নভেম্বরে মুক্তি পান এই নেত্রী এবং এ বছরের প্রথম দিকে মিয়ানমারের পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। সূচি তাঁর ইউরোপ সফর শুরু করেন গত ১৩ জুন সুইজারল্যান্ড সফরের মধ্য দিয়ে। এরপর ১৬ জুন নরওয়ের অসলোতে ২১ বছর আগে পাওয়া শান্তিতে নোবেল প্রাইজের বক্তব্য উপস্থাপন করেন। কিন্তু সূচি যখন তার গুরুত্ব পূর্ণ সফরে ইউরোপ অবস্থান করছেন ঠিক তখনই তার দেশের পরিস্থিতি খুবই নাজুক। ইতি মধ্যে ১২ জন নিহত হয়েছে এবং বুড্ডিষ্ট রাক্ষিণ ও মুসলিম রোহিঙ্গাদের মধ্যে সংঘর্ষ চলছে।

Category: 1stpage

About the Author ()

Leave a Reply