• ১৯ বৈশাখ ,১৪৩১,02 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

মেট্রোরেলের ভিত্তিপ্রস্তর ১৫ জুলাইয়ের মধ্যে: কাদের

| মে 19, 2013 | 0 Comments

দেশের খবর: আগামী ১৫ জুলাইয়ের মধ্যে রাজধানীতে মেট্রোরেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, দ্রুতগতির এ রেলপথ নির্মাণের জন্য রাজউক ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষকে ৪১ বিঘা জমি বুঝিয়ে দিয়েছে।
রোববার যোগাযোগ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন মেগা প্রকল্প নিয়ে সমন্বয় সভা শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য দেন।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত বাস র্যা পিড ট্রানজিট(বিআরটি) নির্মাণের কাজও আগামী জুন মাসের মধ্যে শুরু হবে বলে জানান যোগাযোগমন্ত্রী। বিমানবন্দর থেকে সদরঘাট পর্যন্ত অংশে বিআরটি চালুর জন্য অর্থায়ন চেয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মাধ্যমে বিশ্বব্যাংকের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে।
ওবায়দুল কাদের জানান, মেট্রোরেল পরিচালনার জন্য বিদ্যুৎ বিভাগ থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নিশ্চয়তাপত্র এবং পরিবেশ অধিদপ্তর থেকে পরিবেশগত ছাড়পত্র পাওয়া গেছে। এখন বিস্তারিত নকশা তৈরি এবং নির্মাণকাজ তদারকির জন্য পরামর্শক নিয়োগ প্রক্রিয়া চলছে।
এ ছাড়া প্রকল্পের কারণে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের লক্ষ্যে পৃথক পরামর্শক নিয়োগের প্রস্তাবও প্রকল্পের অর্থায়নে থাকা দাতা সংস্থা জাইকার কাছে দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী।
উত্তরা থেকে মতিঝিল এলাকা পর্যন্ত বিস্তৃত এই মেট্রোরেল পথ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৯ শ’ ৮৫ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৫ হাজার ৩৯০ কোটি টাকা এবং দাতা সংস্থার কাছ থেকে পাওয়া যাবে ১৬ হাজার ৫ শ’ ৯৪ কোটি টাকা।
উত্তরা থেকে মতিঝিলের পথে ১৬টি স্টেশন থাকবে। প্রতি ঘণ্টায় প্রায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম হবে মেট্রোরেল।

Category: 1stpage, Scroll_Head_Line, দেশের খবর, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply