• ১৯ বৈশাখ ,১৪৩১,02 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

”এটাকে ভবন ধস বলা যাবে না। এটা বাংলাদেশের মানবতার ধস”- ব্রিফিংয়ে ফ্রসোয়া জিমেরে

| মে 28, 2013 | 0 Comments

দেশের খবর: মানবাধিকার বিষয়ক ফরাসি বিশেষ দূত ফ্রাঁসোয়া জিমেরে বাংলাদেশের বিচারবহির্ভূত হত্যা এবং গুমের ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, কোনো দেশে আইনি ব্যবস্থা ভেঙে পড়লেই কেবল গুমের মতো জঘন্য অপরাধ সংঘটিত হতে পারে। রানা প্লাজা ধসের ঘটনা সম্পর্কে তিনি বলেন, এ ঘটনা প্রমাণ করে বাংলাদেশের আইন ও ন্যায়বিচার ব্যবস্থা ভেঙে পড়েছে।
দু’দিনের সফর শেষে ঢাকা ছাড়ার আগে  বিকালে আলিয়ঁস ফ্রঁসেজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব মন্তব্য করে যুদ্ধাপরাধের বিচার সম্পর্কে ফরাসি এই কূটনীতিক বলেন, মানবাধিকার সমুন্নত রেখে এই বিচার হতে হবে। বিচার যেন প্রতিশোধমূলক না হয়। আমরা মৃত্যুদণ্ডের বিরোধী।
রানা প্লাজা ধসের পরবর্তী পরিস্থিতি এবং বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে সরেজমিন জানতে গত সোমবার জিমেরে দু’দিনের সফরে ঢাকা আসেন। এই সফরে তিনি রানা প্লাজা ধসে আহত শ্রমিক এবং উদ্ধারকর্মীদের সঙ্গে কথা বলেন। এছাড়া সার্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে পররাষ্ট্র ও শ্রম মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা এবং বিভিন্ন মানবাধিকার সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করেন।
সংবাদ সম্মেলনে রানা প্লাজা ধসের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে ফ্রাঁসোয়া জিমেরে বলেন, রানা প্লাজা ধসের ঘটনায় ফ্রান্সে ব্যাপক আলোড়ন তৈরি হয়েছে। যারা বাংলাদেশের ব্র্যান্ড ব্যবহার করে, তাদের মধ্যে নানা প্রশ্ন তৈরি হয়েছে। আমি ফরাসি ক্রেতা এবং জনগণের পক্ষ থেকে একটি শক্ত বার্তা দিতে এসেছি, রানা প্লাজার ঘটনা যেন আর কখনও না ঘটে। তিনি রানা প্লাজা ধসের ঘটনাকে বাংলাদেশের মানবতা ধসের সঙ্গে তুলনা করে বলেন, রানা প্লাজা ধস প্রমাণ করে বাংলাদেশের আইন, ন্যায়বিচার ও সামাজিক মর্যাদায় ধস নেমেছে। কোনোভাবেই এটাকে ভবন ধস বলা যাবে না। এটা বাংলাদেশের মানবতার ধস। এ ধরনের ঘটনা আর যাতে না ঘটে, তার জন্য এখনই পদক্ষেপ নিতে হবে।
সাংবাদিকদের অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রানা প্লাজার ঘটনার মতো পরিস্থিতি এড়াতে এবং শ্রমিকের নিরাপত্তা ও কাজের উন্নত পরিবেশ নিশ্চিত করতে কারখানা মালিকের পাশাপাশি ক্রেতা এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়িত্ব নিতে হবে।
বাংলাদেশে গুম এবং বিচারবহির্ভূত হত্যা সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গুম বা বিচারবহির্ভূত হত্যা জঘন্য অপরাধ। কোনো দেশে যখন আইনি ব্যবস্থা ভেঙে পড়ে, তখনই কেবল এ ধরনের জঘন্য অপরাধ সংঘটিত হতে পারে। কোনো সমাজে গুমের ঘটনা চলতে পারে না।
যুদ্ধাপরাধের বিচার সম্পর্কে এক প্রশ্নের জবাবে জিমেরে বলেন, এ ধরনের বিচার প্রক্রিয়া খুবই কঠিন। কোনো বিচারই শতভাগ সুষ্ঠু হয় না। অনেক ক্ষেত্রে ভুল হয়। বিচার করতে হবে মানবাধিকারের সর্বোচ্চ মান বজায় রেখে। প্রতিটি দেশে আলাদা আলাদা আইন থাকলেও মানবাধিকারের একটি সর্বজনীন রূপ রয়েছে। তিনি বলেন, শাস্তি হিসেবে আমরা মৃত্যুদণ্ড সমর্থন করি না। বিচার যেন প্রতিশোধমূলক না হয়।

Category: 1stpage, দেশের খবর, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply