• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

লন্ডনে জি-এইট সম্মেলন বিরোধী বিক্ষোভ

| জুন 12, 2013 | 0 Comments

ইউরো সংবাদ: মধ্য লন্ডনের রাস্তায় রাস্তায় পুঁজিবাদবিরোধী বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষ হয়েছে ব্রিটিশ পুলিশের। এ সময় কমপক্ষে ৫৭ জনকে গ্রেফতার করা হয়। আগামী সপ্তাহে অনুষ্ঠেয় জি-এইট সম্মেলন সামনে রেখে এ বিক্ষোভ চলছে।

সম্মেলনস্থলে শত শত পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়েছে। রিজেন্ট স্ট্রিটের কাছে বিক স্ট্রিটে এক সাবেক পুলিশ স্টেশন ভবনে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। সেখান থেকে অনেককে গ্রেফতার করা হয়।

বিশ্বের কয়েকটি সবচেয়ে বড় কোম্পানির সদর দফতরকে লক্ষ্য করে বিক্ষোভ করতে থাকে স্টপ জি-এইট নামে একটি সংগঠনের শতাধিক সদস্য। তারা ব্রিটিশ পেট্রোলিয়াম বা বিপি, মার্কিন অস্ত্র কোম্পানি লকহিড করপোরেশন ও মার্কিনভিত্তিক সিটি ব্যাংকের সামনে জড়ো হয়ে স্লোগান দিতে থাকে। এক বিক্ষোভকারী বলতে থাকে, জি-এইট নিছক ধনাঢ্যদের ও মানসিক বিকারগ্রস্তদের জোট। তাদের উদ্দেশ্য শুধু নিজেদের আরো সম্পদ বানানো এবং নিজেরা আরো ধনী হওয়ার জন্য বিশ্বকে বিভক্ত করা। জি-এইট হওয়া উচিত সব যুদ্ধ অবসানের জন্য। তারা শান্তি প্রতিষ্ঠার সুযোগ সৃষ্টি করে না কেন?

পুলিশ জানায়, জড়ো হওয়া ব্যক্তিদের কাছে অস্ত্র আছে বলে জানতে পেরে অভিযান চালানো হয়।  কিন্তু বিক্ষোভকারীরা বলেছে, তারা আবার ফিরে আসবে। তাদের কারো কারো হাতে কালো, সবুজ ও লাল পতাকা ছিল। তাদের ব্যানারে লেখা ছিলÑ সীমান্ত নয়, কারাগার নয়, পুঁজিবাদ নয়, একক সংগ্রাম। বিক্ষোভকারী এমা গোল্ডম্যান বলেন, আমরা বলতে চাই পুঁজিবাদ বেশির ভাগ মানুষকে শোষণ করছে। আমরা এখন তাকসিম স্কয়ারে থাকলে লোকেরা বলত আমরা সরকারবিরোধী বিক্ষোভকারী।

জি-এইট সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তার অগ্রাধিকার হিসেবে তুলে ধরতে চান উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাণিজ্য বাড়ানো, করনীতি পালনকে নিশ্চিত করা এবং আরো যৌথ স্বচ্ছতা। এ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনসহ বিশ্ব নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে আশা করা যায়।

Category: 1stpage, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ -UK, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply