• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

গ্লোবাল এইডের যাকাত কনফারেন্স শুরু- ২২শে জুন বার্মিংহামে, ২৩শে জুন ম্যানচেস্টার,৩০শে জুন কার্ডিফ এবং ৬ই জুলাই লন্ডন

| জুন 22, 2013

প্রতিবছরের ন্যায় এবারো গ্লোবাল এইডের উদ্যোগে শুরু হতে যাচ্ছে ‘দি ফিক্হ অব যাকাত, ন্যাশনাল কনফারেন্স ট্যুর ২০১৩’। পর্যায়ক্রমে যুক্তরাজ্যের প্রধান চারটি শহর লন্ডন, ম্যানচেস্টার, বার্মিংহাম ও কার্ডিফে শুরু হতে যাওয়া এবারের এই যাকাত কনফারেন্স ট্যুরে শায়খ আব্দুল কাইউম এবং শায়খ আব্দুর রহমান মাদানীসহ ইউকের প্রখ্যাত উলামায়ে কেরামগনের পাশাপাশি বিশেষ আকর্ষণ হিসেবে উপস্থিত থাকছেন বাংলাদেশের অন্যতম খ্যাতিমান আলেমে দ্বীন সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী (দামাত বারাকাতুহ)।

২২শে জুন, শনিবার বার্মিংহামের বিআইএ লাউঞ্জে অনুষ্ঠিত হবে প্রথম যাকাত কনফারেন্স। এরপর ২৩শে জুন রবিবার ম্যানচেস্টার মুসলিম সেন্টার, ৩০শে জুন রবিবার কার্ডিফ সিটি হলে এবং সর্বশেষ ৬ই জুলাই শনিবার লন্ডন মুসলিম সেন্টারে অনুষ্ঠিত হবে দি ফিক্হ অব যাকাত নামক এই কনফারেন্স।

গরিব-দুস্থদের অধিকার ইসলামের সুমহান বিধান যাকাত সম্পর্কে যুক্তরাজ্যের মুসলিম সমাজকে সচেতন করে তোলাই এই কনফারেন্সের লক্ষ্য। পবিত্র মাহে রমজানকে সামনে রেখে গ্লোবাল এইড প্রতিবছর এই ন্যাশনাল কনফারেন্স ট্যুরের আয়োজন করে থাকে। হজ্জ তারবিয়াহ কনফারেন্স, দি ফিক্হ অব নিকাহ সহ বিভিন্ন শিক্ষামূলক প্রোগ্রামের মাধ্যেম চ্যারিটির পাশাপাশি কমিউনিটিকে কিছু ফিরিয়ে দেয়ার জন্য গ্লোবাল এইডের উদ্যোগ্যে প্রতিবছর চ্যানেল এস এ কিউ ফ্যাক্টর নামক ন্যাশনওয়াইড ক্বিরাত কম্পিটিশন অনুষ্ঠিত হয়।

মাহে রমজানে গরীবদেশগুলোর দূস্থ মানুষের জন্য ভালো খাবার ও ঈদের আনন্দ ভাগাভাগি করার মানসে গ্লোবাল এইডের উদ্যোগ্যে হেল্প ফাস্ট নামক প্রজেক্টটি যুক্তরাজ্যের মুসিলম কমিউনিটিতে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে। রমজান মাস জুড়ে বিভিন্ন ইফতারি প্রোগ্রামের মাধ্যমে গ্লোবাল এইডের এই শিক্ষামূলক চ্যারিটি কার্যক্রম অব্যাহত থাকবে। এবছর ১৫ই জুলাই ও ৫ই আগস্ট চ্যানেল এস এ এবং ২২শে জুলাই ও ১লা আগস্ট রামাদান টিভিতে গ্লোবাল এইডের চ্যারিটি আপিলে সাড়া দিয়ে মানবতার সেবায় এগিয়ে আসতে সর্বস্তরের মানুষের প্রতি আবেদন জানানো হয়েছে। উল্লেখ্য সবেমাত্র পাঁচবছরে পদার্পণ করা ইউকে ভিত্তিক সর্বাপেক্ষা দ্রুতবর্ধনশীল এই চ্যারিটি সংগঠনটির অর্থায়নে বাংলাদেশ, সোমালিয়া, বার্মা, সিরিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে হাজার হাজার নারী-পুরুষ-শিশু তাদের মৌলিক চাহিদা মেটানোর পাশাপাশি কুরআন-হাদিসের আলোকে জীবন গঠনের অনুপ্ররণা পাচ্ছে।

আশরাফ মাহমুদ উজ্জল

ট্রাস্টিহেডঅবমিডিয়া

গ্লোবাল এইড ট্রাস্ট

Category: Notice Board

About the Author ()

Comments are closed.