• ৭ জ্যৈষ্ঠ ,১৪৩১,21 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

মুরসি ক্ষমতাচ্যুত; আনন্দে ভাসছে মিশর!!!

| জুলাই 4, 2013 | 0 Comments

ইউরোবিডি ইন্টারন্যাশনাল ডেস্কঃ গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিসরের প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে এক বছরের মধ্যে ক্ষমতাচ্যুত করে গতকাল বুধবার সেনা বাহিনী সংবিধান স্থগিত ও একটি অন্তর্বর্তী টেকনোক্র্যাট সরকার গঠনের ঘোষণা দিয়েছে। এর প্রধান হিসেবে নিয়োগ করা হবে সর্বোচ্চ সাংবিধানিক আদালতের প্রধান বিচারপতিকে। গতকাল বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে সেনা প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল সিসি এক বিবৃতি দেন। বিবৃতিতে তিনি বলেন, একটি অন্তর্বর্তী সরকার দ্রুত ক্ষমতা গ্রহণ করবে। অন্তর্বর্তী সরকার আগাম প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের জন্য রোডম্যাপ তৈরি করা হয়েছে। এজন্য একটি কমিটি গঠন করা হচ্ছে। এই কমিটি সংবিধান পর্যালোচনা এবং প্রেসিডেন্ট নির্বাচনের ব্যবস্থা করবে।

এদিকে, মুরসির ক্ষমতাচ্যুত হবার পর থেকেই আনন্দে মেতে উঠেছে মিশরের সাধারণ জনগণ। আবার, অন্যদিকে মুরসির সমর্থকরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিভিন্ন জায়গায় মিছিল ও বিক্ষোভ করেছে।

মুরসির দল মুসলিম ব্রাদারহুড জানাচ্ছে, তিনি নতুন কর্তৃপক্ষের হাতে আটক হয়েছেন। রাজনৈতিক সংকট সমাধানের জন্য প্রেসিডেন্ট মুরসিকে বেধে দেয়া ৪৮ ঘন্টার সময়সীমা শেষ হওয়ার আগ মুহুর্তে মিসরের সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তারা গতকাল জরুরি বৈঠকে বসেন। সামরিক বাহিনী এর আগে হুঁশিয়ারি দিয়েছিল, রাজনৈতিক গোষ্ঠীগুলো এই সংকটের সমাধান করতে ব্যর্থ হলে তারা হস্তক্ষেপ করবে। সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘সন্ত্রাসী ও বোকাদের’ কাছ থেকে মিসরকে রক্ষার জন্য তারা মৃত্যুবরণ করতে প্রস্তুত। এর আগে মঙ্গলবার রাতে প্রেসিডেন্ট মুরসি সেনাবাহিনীকে তাদের আল্টিমেটাম প্রত্যাহার করে নেয়ার আহ্বান জানান।
মিশরের নতুন তত্ত্বাবধায়ক সরকারকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন সৌদি বাদশাহ আব্দুল্লাহ।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, প্রেসিডেন্ট মোরসিকে উচ্ছেদ করার যে সিদ্ধান্ত সেনাবাহিনী নিয়েছে তাতে তিনি গভীরভাবে উদ্বিগ্ন।
বারাক ওবামা দ্রুত একটি বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরেরও আহ্বান জানান দেশটির নতুন অন্তর্বর্তীকালীন সরকার ও সেনাবাহিনীকে।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, প্রচ্ছদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply