• ১৯ বৈশাখ ,১৪৩১,02 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

রাশিয়ায় অস্থায়ী আশ্রয় চাইলেন স্নোডেন

| জুলাই 13, 2013 | 0 Comments

ইউরোবিডি২৪নিউজঃ পলাতক এবং এনএসএ গোপন নজরদারির শ্বাসরুদ্ধকর তথ্য ফাঁসকারী এডওয়ার্ড স্নোডেনের সাথে মস্কো বিমানবন্দরে শুক্রবার এক বৈঠক শেষে এক অধিকার কর্মী জানালেন, তিনি রাশিয়ার কাছে আশ্রয় প্রার্থনা করতে যাচ্ছেন।  তিনি আগেও রাশিয়ায় আশ্রয় পাবার জন্য আবেদন করেছিলেন কিন্তু বিনিময়ে শর্ত ছিল যে, তাকে যুক্তরাষ্ট্রের গোপন নজরদারি সম্পর্কিত তথ্য ফাঁস করা বন্ধ করতে হবে।

শুক্রবার, পলাতক সাবেক মার্কিন গোয়েন্দা কর্মী, এডওয়ার্ড স্নোডেন শুক্রবার সভায় বলেন, তিনি রাশিয়াতে আশ্রয় চাইছেন কেননা তিনি এখন অন্য কোন দেশে যেতে অপারগ।

হিউম্যান রাইটসের প্রতিনিধি,  Tanya Lokshina সংবাদ মাধ্যমকে জানান, “স্নোডেন এখানে থাকতে চান।” এবং একই সাথে  পাবলিক চেম্বারের স্টেট অ্যাডভাইসরি বডির সদস্য,  Olga Kostina নিশ্চিত করেছেন যে, স্নোডেন রাশিয়াতে আশ্রয়ের অনুরোধ জানাবেন।

স্নোডেন উইকিলিকসে দেয়া এক বিবৃতিতে জানান, তিনি দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশ থেকে আশ্রয়ের প্রস্তাব গ্রহণ করেছেন এবং একই সাথে তিনি চেষ্টা চালাচ্ছেন, যতদিন পর্যন্ত তিনি বৈধভাবে ভ্রমণের উপায় খুঁজে না পাচ্ছেন, ততদিন তিনি যেন রাশিয়াতে থাকতে পারেন।

স্নোডেন, রাশিয়ান এসাইলামের জন্য আগেও আবেদন করেছেন কিন্তু রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শর্ত দেন এসাইলামের বদলে তাকে মার্কিন গোপন তথ্য ফাঁস করা বন্ধ করতে হবে। অতঃপর, স্নোডেন তার এসাইলামের আবেদন প্রত্যাহার করেন বলে রাশিয়ান কর্মকর্তারা জানান।

জানা গেছে, হংকং থেকে আসার পর ২৩ জুন থেকে,  এডওয়ার্ড স্নোডেন মস্কো বিমানবন্দরের ট্রানজিট অঞ্চলে আটকে আছেন।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, প্রচ্ছদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply