• ২১ বৈশাখ ,১৪৩১,04 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

৬ নভেম্বর আমেরিকার নির্বাচন, শেষ হাসি বারাক ওবামার নাকি মিট রমনির

| নভেম্বর 5, 2012 | 0 Comments

আন্তর্জাতিক: আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে ভোটারদের কাছে প্রেসিডেন্ট পদে ভোটের পাশাপাশি নানা জাতীয় ইস্যুর মতো সমান গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানীয় ইস্যু। আর অঙ্গরাজ্যগুলোর স্থানীয় নানা ইস্যুতেও তাদের মত চাওয়া হবে ভোটের দিন। এর মধ্যে একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে দেখা হচ্ছে রাজ্যের শিক্ষাখাতে বরাদ্দের জন্য কর বাড়ানোর প্রস্তাব।

আমেরিকায় আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের নিজের পক্ষে টানতে দুই প্রার্থীই যেসব ইস্যু নিয়ে ভোটারদের কাছে যাচ্ছেন, তার মধ্যে অর্থনীতি ও কর্মসংস্থানের সুযোগ তালিকার শীর্ষে। তবে সামাজিক ও পারিবারিক বিতর্কিত বিষয়গুলোও প্রচারণার অঙ্গনে কমবেশি গুরুত্ব পাচ্ছে। এর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ দুটি বিষয় হল গর্ভপাত ও সমকামীদের বিয়ের অধিকার। প্রেসিডেন্ট ওবামা গর্ভপাত ও সমকামী বিয়ের বিষয়ে আইনগত স্বাধীনতার পক্ষে, কিন্তু মিট রম্‌নি এ ব্যাপারে রক্ষণশীল।আমেরিকায় ধর্মীয় রক্ষণশীলদের কাছে দুটি বিষয়ই বিতর্কিত।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফ্লোরিডা, কলোরাডো এবং নেভাদার মতো ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যে স্প্যানিশ ভাষাভাষী জনগোষ্ঠীর সমর্থন পাওয়ার ওপর বারাক ওবামার সাফল্য অনেকটাই নির্ভর করছে। তবে এ কথা সবচেয়ে বেশী সত্যি ফ্লোরিডার ক্ষেত্রে। এই অঙ্গরাজ্যটি মধ্য ও দক্ষিণ আমেরিকা থেকে আসা বিপুল সংখ্যক অভিবাসীদের বসতভূমি হয়ে দাঁড়িয়েছে। কিউবান ও পুয়ের্টোরিকান – এই দুটো জনগোষ্ঠীর ক্ষমতা রয়েছে নির্বাচনের ফলাফলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার।

রোববারের ওহাইও ক্যাম্পেইনে মিট রমনি বলেন, “আমরা আমেরিকান… আমরা যে কোনো কিছু করতে পারি।”

অন্যদিকে নিউ হ্যাম্পশায়ারে বারাক ওবামা বলেছেন, “আমরা অনেক দূর এগিয়ে গেছি। এখন আর পেছনে ফেরার অবকাশ নেই।”

রাসমুসেনের দেওয়া রোববারের হিসেবে দেশব্যাপী ওবামা ও রমনি উভয় পক্ষের সমর্থন ৪৯ শতাংশ দাঁড়িয়েছে। ১ শতাংশ অন্য প্রার্থীর পক্ষে যাচ্ছে। আর বাকি ১ শতাংশের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না।

অন্যদিকে এবিসি নিউজ এবং ওয়াশিংটন পোস্টের জরিপে দেখানো হচ্ছে দুই প্রার্থীই ৪৮ শতাংশ জনসমর্থন পাচ্ছেন।

এখন শুধু অপেক্ষা শেষ হাসিটা কে হাসেন, বারাক ওবামা নাকি মিট রমনি।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক

About the Author ()

Leave a Reply