• ৫ জ্যৈষ্ঠ ,১৪৩১,19 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ইতালির ক্ষমতাসীন জোট থেকে বেরলুসকোনির দলের পাঁচ মন্ত্রীর পদত্যাগ

| সেপ্টেম্বর 29, 2013 | 0 Comments

ইতালির সাবেক প্রধানমন্ত্রী বেরলুসকোনি

ইউরো সংবাদ: ইতালির ক্ষমতাসীন জোট থেকে পদত্যাগ করেছেন সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বেরলুসোনির দলের পাঁচ মন্ত্রী। এর ফলে ইতিমধ্যেই সংকটে থাকা ইতালির সরকার বড় ধরনের সমস্যার সম্মুখীন হয়েছে।

কর জালিয়াতির মামলার দোষী সাব্যস্ত হওয়ায়  সাবেক প্রধানমন্ত্রী বেরলুসকোনির আসন শূন্য ঘোষণার ব্যাপারে সিনেট কমিটিতে ভোট গ্রহণের কয়েকদিন আগেই পাঁচ মন্ত্রীর পদত্যাগের ঘটনা ঘটল। এ ঘটনার কারণে ইতালির রাজনীতিতে আবার বড় ধরনের অস্থিরতা আর অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। এখন নতুন করে আবার নির্বাচন দেয়া জরুরি কিনা সে বিষয়টি প্রেসিডেন্টই সিদ্ধান্ত নেবেন। প্রধানমন্ত্রী এনরিকো  লেট্টা এ নিয়ে আজ প্রেসিডেন্ট জিয়োরজিও  নাপালিটানোর সঙ্গে বৈঠক করবেন।

বেরলুসকোনির  মধ্য-ডানপন্থী পিপল অব লিবার্টি পার্টির পাঁচ মন্ত্রীর পদত্যাগের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী এনরিকো। তিনি বলেছেন, এটা উন্মত্ততা  এবং দায়িত্বহীন বেরলুসকোনিরই কাজ। পদত্যাগকারী পাঁচ মন্ত্রী অবশ্য আগামী সপ্তাহ থেকে ইতালিতে কার্যকর হওয়া বিক্রি কর (সেল ট্যাক্স) বৃদ্ধি প্রত্যাহার করতে সরকারের ব্যর্থতার কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন। তাদের এ পদত্যাগের মাধ্যমে জোট সরকারের সমাপ্তি ঘটল বলে ধারণা করা হচ্ছে। প্রধানমন্ত্রী অবশ্য এ অভিযোগকে এটা অজুহাত হিসেবে উল্লেখ করেছেন। তিনি দাবি করেছেন, বেরলুসকোনি নিজের দায়িত্বহীন কার্যক্রমের মাধ্যমে ব্যক্তিগত স্বার্থ চরিতার্থ করতে বিক্রি করের ব্যাপারে সরকারকে চাপ দিয়ে আসছেন। কর জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় বেরলুসকোনিকে সিনেট থেকে বহিষ্কারের উদ্দেশ্যেই আগামী সপ্তাহে ভোট আয়োজন করা হচ্ছে।

Category: 1stpage, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - Italy, ব্রেকিং নিউজ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply