• ৩ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

অর্থ সংকটে যুক্তরাষ্ট্র-ইইউ মুক্তবাণিজ্য চুক্তি স্থগিত

| অক্টোবর 5, 2013 | 0 Comments

আন্তর্জাতিক: মার্কিন সরকারের আংশিক সেবা কার্যক্রম বন্ধ হওয়ার জেরে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে মুক্তবাণিজ্য চুক্তি স্থগিত করা হয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে আগামী মাসে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এ বিষয়ে আলোচনা হওয়ার কথা ছিল। গত শুক্রবার আমেরিকার বাণিজ্য প্রতিনিধি মাইকেল ফ্রোম্যান ইইউকে জানান, অর্থনৈতিক সমস্যা ও কর্মী সংকটের কারণে ব্রাসেলসে পূর্ণ প্রতিনিধি দল পাঠানো সম্ভব না হওয়ায় এ বৈঠক স্থগিত করা হয়েছে। তিনি বলেন, মার্কিন আংশিক সেবা কার্যক্রম চালু হলে ইইউ’র সঙ্গে ফের আলোচনা শুরু করবে আমেরিকা।

এদিকে আমেরিকার এ সিদ্ধান্ত দুঃখজনক বলে জানিয়েছেন ইউরোপিয়ান ট্রেড কমিশনার কারেল ডি গুচ।

এর আগে মার্কিন সরকারের সেবা কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় আর্থিক সংকটের কারণে এশিয়া সফর বাতিল করেন ওবামা। মালয়েশিয়া ও ফিলিপাইন সফর স্থগিত করলেও ইন্দোনেশিয়া ও ব্রুনাইয়ে দুটি সম্মেলনে ওবামার যোগ দেয়ার কথা জানানো হয়েছিল হোয়াইট হাউজ থেকে। ইন্দোনেশিয়ায় এশিয়া-প্যাসেফিক ইকোনোমিক কো-অপারেশন (অ্যাপেক) ও ব্রুনাইয়ে পূর্ব এশিয়া সম্মেলনে যোগ দেয়ার কথা ছিল ওবামার। কিন্তু অরশেষে হোয়াইট হাউজ জানায়, শাটডাউনের ফলে বিদেশ সফরের জটিলতা সংক্রান্ত কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত ৩০ সেপ্টেম্বর নতুন বাজেটে অর্থ বরাদ্দ নিয়ে কংগ্রেসের দুই কক্ষ সমঝোতায় পৌঁছতে ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্র সরকারকে জরুরি নয় এমন কার্যক্রম বন্ধ করে দিতে হয়েছে। সফর বাতিল করায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের কাছে দুঃখ প্রকাশ করেছেন ওবামা। গত শুক্রবার সকালে ওবামা ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইউধোইয়োনোকে ফোন করে ওবামা দুঃখ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট কার্যালয়ের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক মুখপাত্র তেউকু ফাইজশাহ। তেউকু ফাইজশাহ জানান, সফর পুনরায় নির্ধারণ করা হয়নি।

অন্যদিকে,হোয়াইট হাউজ জানিয়েছে, ওবামার পরিবর্তে ইন্দোনেশিয়া ও ব্রনাইয়ের সম্মেলনে যোগ দিচ্ছে পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। এশিয়া সফর বাতিলকে রিপাবলিকানদের কারণে সৃষ্ট শাটডাউনের আরেক প্রভাব হিসেবে উল্লেখ করেছে হোয়াইট হাউজ।

ওদিকে, অর্থ বরাদ্দ নিয়ে এর আগে হোয়াইট হাউসে আলোচনায় বসেছিলেন মার্কিন কংগ্রেসের প্রধান দুই দলের শীর্ষ নেতারা। কিন্তু সে আলোচনা ব্যর্থ হয়।

বিশ্লেষকরা আগেই বলেছেন, ওবামা তার স্বাস্থ্য ব্যবস্থার সংস্কার থেকে সরে না এলে রিপাবলিকানদের সাথে আলোচনায় কোনো ফল হবে না। হলও তাই। গত বুধবার রাতে হোয়াইট হাউসে ডেমোক্র্যাট ও রিপাবলিকান কংগ্রেস  নেতাদের সঙ্গে প্রেসিডেন্ট ওবামার ঘণ্টাব্যাপী আলোচনায় অচলাবস্থা নিরসনে কোনো সমাধান আসেনি।

সিনেটের ডেমোক্র্যাটিক দলের নেতা হ্যারি রিড জানিয়েছেন, রিপাবলিকানরা ওবামার স্বাস্থ্য ব্যবস্থার সংস্কারের বিরোধিতা করলে ডেমোক্র্যাটরা কখনই তা মেনে নেবে না। কেননা ওবামা এটিকে তার শাসনামলের অত্যন্ত গুরুত্বপূর্ণ অর্জন বলে মনে করেন। আর এই একটি বিষয়েই দুপক্ষ অনড় রয়েছে।

রিপাবলিকান হাউস স্পিকার জন বোয়েনার বলেছেন  প্রেসিডেন্ট যে আলোচনায় আগ্রহী নন, এর মাধ্যমে তা আবারো জানিয়ে দিয়েছেন তিনি। সিনেটে রিপাবলিকান দলের নেতা মিচ ম্যাক-কনেল এবং হাউসের ডেমোক্রেটিক রেনতা ন্যান্সি পেলোসিও উপস্থিত ছিলেন ওই আলোচনায়। রিপাবলিকান দলের নেতাদের প্রস্তাব ছিল ওবামার স্বাস্থ্য সংস্কার খাতে ব্যয় কমিয়ে সরকারি সেবা খাতে ব্যয় বাড়ানো। এর মাধ্যমে যে সেবাগুলো এখন বন্ধ আছে  সেগুলো চালু করা হবে।

এদিকে, সিএনবিসি-কে দেয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেছেন, অচলাবস্থা নিরসনের আগে পর্যন্ত তিনি রিপাবলিকানদের সাথে আর আলোচনায় যাবেন না। কেননা এখন যদি তিনি ২ কোটি মানুষকে জানান তাদের স্বাস্থ্য বীমা বন্ধ করে দেয়া হবে, এর চেয়ে দায়িত্বহীনতার কাজ আর হয় না।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, অচলাবস্থার কারণে তাদের প্রতিদিনের কার্যক্রমে প্রভাব পড়ছে এবং গোয়েন্দা সংস্থার আশঙ্কা তারা বড় ধরনের হুমকি মোকাবেলায় সক্ষম নাও হতে পারেন। রয়টার্সের জরিপ অনুযায়ী, ২৪ ভাগ অ্যামেরিকান মনে করেন, এই অচলাবস্থার জন্য রিপাবলিকানরা দায়ী, আর ১৯ ভাগ ওবামা বা ডেমোক্র্যাটদের এজন্য দায়ী করেছেন। ৪৬ ভাগ দুপক্ষকেই দায়ী করেছেন।

এদিকে, বিশ্ববাজারে পড়ে গেছে ডলারের দাম। গত আট মাসের মধ্যে সবচেয়ে কমে গেছে ডলারের দাম। কমেছে সোনার দামও। বুধবার সোনার দাম আউন্স প্রতি দাঁড়িয়েছে ১,২৭৪.২৪ ডলারে, যেখানে প্রতি আউন্সের দাম ছিল ১,৩১০.৯২ ডলার।

Category: 1stpage, আন্তর্জাতিক, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply