• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

বর্তমানে স্বাদের পাশাপাশি খাদ্যের পুষ্টি গুণকে বেশি প্রাধান্য দেয়া হচ্ছে।

| ডিসেম্বর 17, 2012 | 0 Comments

আধুনিক নগর সভ্যতা বিকাশের সাথে সাথে মানুষের চিন্তা চেতনা এবং মননে যেমন পরিবর্তন এসেছে ঠিক তেমনি মানুষের খাদ্যাভ্যাসেও এসেছে ব্যাপক পরিবর্তন।এক সময় মানুষ শুধু জিহ্বার স্বাধের উপর নির্ভর করে খাদ্য গ্রহণ করলেও বর্তমানে স্বাধের পাশাপাশি খাদ্যের পুষ্টি গুণকে বেশি প্রাধান্য দেয়া হচ্ছে। তাই আমাদের পাঠকদের জন্য খুব অল্প সময়ে তৈরি করা যায় এমন একটি পুষ্টি গুণ সমৃদ্ধ রেসিপি দেয়া হল।

চিকেন এন্ড নুডলস সুপ


উপকরণ:
সয়াবিন তেল ২ চা. চা.,নারিকেলের পাতালা দুধ ৪ কাপ, কাজুবাদাম কুচি ৩ টে. চা. , নুডলস সিদ্ধ ১/২ কাপ, শুকনা মরিচ গুঁড়া ১/৪ চা. চা., অঙ্কুরিত ডাল ১/৪ কাপ, জিরা গুঁড়া ১/২ চা. চা., মোরগের মাংস সিদ্ধ ১/৪ কাপ, রসুন মিহি কুচি ১/২ চা. চা., বিনকার্ড (ইচ্ছা) ৩০ গ্রাম , পেঁয়াজ কুচি ২ টি, কচি পেঁয়াজ ফালি ৪ টি, টমেটো বড় ১ টি, নারিকেলের ঘন দুধ ১/২ কাপ, চিনি ১/২চা. চা., কাঁচামরিচ ১ টি, সাদা গোলমরিচ গুঁড়া ১/৪ চা. চা. , ধনেপাতা ।

রন্ধন প্রণালী:

১। ফ্রাইপ্যানে তেল দিন। কাজুবাদাম,মরিচ,জিরা,রসুন ও পেঁয়াজ দিয়ে ৪ মিনিট ভাজুন। টমেটো টুকরা করে দিন। নেড়ে চিনি ১ চা চামচ,লবণ,গোলমরিচ ও নারিকেলের পাতলা দুধ দিন। একবার ফুটে উঠলেই আঁচ কমিয়ে মৃদু আঁচে ৬-৮ মিনিট ফুটান। উনুন থেকে নামিয়ে রাখুন যেন গরম থাকে।
২। অঙ্কুরিত ডাল ঝাঁঝরিতে নিয়ে ১ মিনিট ফুটানো পানিতে রাখুন । তুলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।
৩। বিনকার্ড অল্প তেলে ভেজে টুকরা করুন। মোরগের মাংস ছোট স্লাইস করুন।
৪। চারটি সুপের বাটিতে নুডলস সমান ভাগ করে নিন। নুডলস উপরে অঙ্কুরিত ডাল,মাংস,বিনকার্ড,কচি পেঁয়াজ দিয়ে ২ টে.চামচ ঘন নারিকেলের দুধ দিন । খাবার ডুবিয়ে গরম নারিকেলের সুপ দিন। কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে গরম সুপ পরিবেশন করুন ।

সূত্র: রান্না খাদ্য পুষ্টি- সিদ্দিকা কবীর।

Category: 1stpage, প্রচ্ছদ, লাইফ স্টাইল

About the Author ()

Leave a Reply