• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

শীতে ত্বকের যত্ন, কর্মজীবী মহিলাদের জন্য বিশেষ টিপস।

| ডিসেম্বর 18, 2012 | 0 Comments

লাইফ স্টাইল: শীত আসছে আসছে করে চলেই এল। এ ঋতুতে ত্বকের যত্ন নেয়াটা খুব জরুরী। তাই এই শীতে নারী বিশেষ করে কর্মজীবী মহিলাদের জন্য কিছু বিশেষ টিপস।

শীত শুরুর এ সময়টায় বাতাস থাকে শুষ্ক। হয়তো কারও কারও এখনই শুরু হয়েছে ত্বক ফাটা, মৃত কোষ জমে ত্বকের রংও মলিন হতে শুরু করেছে। অনেকেই শীতের প্রসাধনী যেমন পেট্রোলিয়াম জেলি, কোল্ড ক্রিম, পমেড ব্যবহার শুরু করেছেন। তবে সকালবেলা ঘুম থেকে উঠেই যাঁদের নানা কাজে সকালে বের হতে হয়, তাঁদের হালকা মেকআপ নিতেই হয়। এ জন্য ত্বক সুন্দর রাখা জরুরি, প্রয়োজন নিয়মিত যত্ন।

এ সময়টায় ময়েশ্চারাইজারের ব্যবহার শুরু করবেন নিয়মিত, আর তা যেন ঘন ময়েশ্চারাইজিং লোশন বা ক্রিম হয়। রাতে ঘুমানোর আগে যাঁদের বয়স কম, তাঁরা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। বয়স ত্রিশের কোঠা ছাড়ালে নাইট ক্রিম ব্যবহার করা ভালো। হাতে-পায়েও খুব ভালোমতো ময়েশ্চারাইজিং লোশন মেখে ঘুমাবেন। সকালে উঠে ত্বকের উপযোগী ফেসওয়াশ বা কোমল ময়েশ্চারযুক্ত সাবান দিয়ে মুখ পরিষ্কার করবেন। এ সময় নিয়মিত বা এক দিন অন্তর স্ক্রাব করা ভালো। অনেকের ধারণা, নিয়মিত ফেসওয়াশ দিয়ে মুখ ধুলে বা স্ক্রাব করলে ত্বক শুষ্ক হয়ে যায়। কিন্তু ত্বক পরিষ্কার করতে ও মৃত কোষ সরিয়ে ত্বক উজ্জ্বল করে তুলতে এর বিকল্পও নেই। মাঝে মাঝে স্ক্রাবিংয়ের পর দুধের সর ও মধু মেখে একটু পর ধুয়ে ফেলবেন। অথবা গাজরের রস মুখে মেখে কিছুক্ষণ পর ধুয়ে ফেলবেন। ত্বকের পরিবর্তন নিজেই টের পাবেন। এভাবে ত্বক ঠিকমতো ধোয়াও হবে, কালো ছোপও কমবে।

অনেকের ঠোঁট ফাটতে শুরু করেছে। কমলার রস মেখে কিছুক্ষণ রাখতে পারেন। অথবা গোলাপের পাপড়ির সঙ্গে দুধের সর মিশিয়ে ঠোঁটে মাখাতে পারেন। দাগ তো কমবেই, ঠোঁট নরমও থাকবে। ঠোঁট নরম রাখতে কোকো বাটারযুক্ত লিপবাম ব্যবহার করতে পারেন।

শীতে মেকআপ করতে চাইলে ত্বক কোমল রাখতে হবে। এ সময়টায় রোদ কড়া হয় না বলে অনেকে রোদ থেকে কোনো সুরক্ষা নেন না। কিন্তু রোদ গায়ে না লাগলেও সানবার্ন কিন্তু ঠিকই হয়। তাই সাধারণ ক্রিম না মেখে অবশ্যই সানব্লকযুক্ত ক্রিম ব্যবহার করবেন। খেয়াল রাখবেন, এতে যেন এসপিএফ অন্তত ১৫ হয়। তারপর স্বাভাবিক নিয়ম মেনে মেকআপ করুন। তবে ঘরে ফিরে অবশ্যই গভীরভাবে মেকআপ তুলতে হবে এবং ময়েশ্চারাইজিং ক্রিম মাখতে হবে। সবশেষে তানজিনা যোগ করলেন, শীতের ত্বকের আসল যত্ন কিন্তু খাদ্যাভ্যাসের ওপর নির্ভর করে। শীতের সব রকম শাকসবজি ও ফল খাবেন এবং প্রচুর পানি পান করবেন। এইটুকু সতর্ক অভ্যাসই আপনাকে পুরো শীতকালের জন্য সুন্দর করে তুলবে।

Category: 1stpage, প্রচ্ছদ, লাইফ স্টাইল

About the Author ()

Leave a Reply