• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,19 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

দুই নেত্রীকে দ্রুত সংলাপের অনুরোধ করে বান কি মুনের চিঠি

| নভেম্বর 29, 2013 | 0 Comments

ইউরোবিডি২৪নিউজঃ এবার দ্বিতীয় দফা চিঠি দিয়ে দুই নেত্রীকে দ্রুততম সময়ের মধ্যে সংলাপে বসে বিদ্যমান সংকট দূর করার তাগিদ দিলেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। বুধবার পৃথক পৃথক চিঠিতে বান কি মুন এ তাগিদ দেন। চিঠিতে তিনি বলেন, জাতিসংঘ বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক নির্বাচন চায়।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, বাংলাদেশে জাতিসংঘ আবাসিক প্রতিনিধি নিল ওয়াকার পররাষ্ট্র সচিব শহীদুল হকের কাছে প্রধানমন্ত্রীর চিঠিটি পৌঁছে দেন। এদিকে বিরোধীদলীয় নেতার চিঠি পৌঁছে দেয়া হয় বিএনপির দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট এক নেতার হাতে।

নির্বাচনের তফসিল ঘোষণার পর দেশজুড়ে সহিংস পরিস্থিতির মধ্যে বান কি মুনের এই চিঠি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। পর্যবেক্ষকদের মতে, এই চিঠি এবং আগামী ৬ ডিসেম্বর বিশেষ দূত হিসেবে তারানকোর বাংলাদেশ সফর সংকট নিরসনে জাতিংঘের পক্ষ থেকে হয় তো শেষ উদ্যোগ। সরকার এবং বিরোধীদলীয় নির্ভরযোগ্য সূত্র থেকেও ওই চিঠির সত্যতা জানা গেছে। চিঠিতে আগামী ৬ ডিসেম্বর জাতিসংঘের রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোকে বাংলাদেশে পাঠানোর কথা বলা হয়েছে। এ সফরকালে তারানকোকে সব ধরনের সহযোগিতা করার আহ্বান জানান। পাশাপাশি এর মাধ্যমে প্রধান দুই রাজনৈতিক দল গ্রহণযোগ্য একটি সমাধানে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সংলাপের তাগিদ দিয়ে বান কি মুন দুই নেত্রীকে প্রথম চিঠি লেখেন গত মে মাসের প্রথম সপ্তাহে। এরপর ২৩ আগস্ট দুই নেত্রীর সঙ্গে সরাসরি টেলিফোনে কথা বলে সংকট সমাধানে সংলাপে বসার আহ্বান জানান বান কি মুন। ওই সময় তিনি জাতিসংঘ সাধারণ অধিবেশন চলাকালে সাইডলাইনে সমঝোতা আলোচনার জন্য উভয় রাজনৈতিক দল থেকে দু’জন করে প্রতিনিধি পাঠানোর অনুরোধ জানান। তবে তার ওই অনুরোধে সরকার পক্ষ সাড়া দেয়নি বলে বিএনপিকে টেলিফোনে তারানকো জানিয়ে দেন। ফলে সেপ্টেম্বরে সাধারণ অধিবেশন চলাকালে জাতিসংঘের মধ্যস্থতায় দু’দলের ওই বৈঠকটি শেষ পর্যন্ত অনুষ্ঠিত হয়নি।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, দেশের খবর, প্রচ্ছদ, রাজনীতি, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply