• ৩ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

শুরু হলো বাংলার বিজয়ের মাস।- দেবেশ বড়ুয়া

| ডিসেম্বর 1, 2013 | 0 Comments

দেবেশ বড়ুয়া, ফ্রান্স প্রতিনিধি, এটিএন বাংলা

দেবেশ বড়ুয়া:শুরু হলো বাংলার বিজয়ের মাস। ১৯৭১ সালে কিছু কুলাঙ্গার ছাড়া বাংলার সর্বস্তরের জনগণ হানাদার পাকিদের বিরুদ্ধে যুদ্ধ করে আমাদের জন্য একটি সম্ভাবনাময় ও অসাম্প্রদায়িক বাংলাদেশ ছিনিয়ে এনেছিল। আজ এই বিজয়ের মাসের শুরুতে অত্যন্ত শ্রদ্ধার সাথে স্মরণ করছি সেইসব বীর শহীদদের যারা নিজের জীবনকে তুচ্ছ করে আমাদের জন্য স্বাধীনতা এনে দিয়েছিল, স্মরণ করছি সেইসব বীরদের, যারা স্বাধীনতা আনতে গিয়ে পঙ্গু হয়েছেন কিংবা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন, স্মরণ করছি সেইসব বীরঙ্গনাদের যারা নিজের ইজ্জতের বিনিময়ে আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। সর্বোপরি স্মরণ করছি, হাজার বছরের শ্রেষ্ট বাংগালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতাকে যারা জীবন বাজি রেখে স্বাধীনতার যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন।

লক্ষ লক্ষ শহীদদের রক্তের বিনিময়ে ১৯৭১ সালে যে সম্ভাবনাময় ও অসাম্প্রদায়িক লাল সবুজের জন্ম হয়েছিল সেই লাল সবুজকে কি আমরা অক্ষত রাখতে পেরেছি?স্বাধীনতা্র ৪২ বছরে এসেও যদি দেখি রাজনীতির নামে সাধারন মানুষকে বোমা মেরে পোড়ানো হয়, ক্ষমতার নামে সাধারণ মানুষকে জিম্মি করে রাখা হয়, ধর্মান্ধতার নামে পবিত্র মসজিদ, মন্দির, বিহার, চার্চ পোড়ানো হয়, দেশের অর্থনীতিকে ধ্বংস করার জন্য পোশাখ কারখানা জ্বালিয়ে দেয়া হয় তাহলে এ কোন বাংলাদেশ? এমন বাংলাদেশের জন্যতো আমার ভাইয়েরা আত্বত্যাগ করেননি,‌ তাহলে কি ৩০ লক্ষ শহীদদের রক্ত ২ লক্ষ মা বোনের ইজ্জতের বিনিময়ে এ স্বাধীনতা বৃথা হয়ে যাবে?

তারপরও আশায় দিন গুনি, ৩০ লক্ষ শহীদদের রক্ত ও ২ লক্ষ মা বোনের ইজ্জতের বিনিময়ে আমরা যে বাংলাদেশ পেয়েছি সে বাংলাদেশে থাকবে না কোন রাজনৈতিক হানাহানি, থাকবে না কোন ধর্মীয় হানাহানি। সবাই মিলে একটি সুখী ও সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মানে এগিয়ে আসবে।

দেবেশ বড়ুয়া

ফ্রান্স প্রতিনিধি, এটিএন বাংলা

Category: Community France, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply