• ২০ বৈশাখ ,১৪৩১,04 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সকল দলের অংশগ্রহণ ছাড়া পর্যবেক্ষক পাঠাবে না ইইউ

| ডিসেম্বর 1, 2013 | 0 Comments

ইউরো সংবাদ: সব দলের অংশগ্রহণ ছাড়া দশম জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ করবে না  ইউরোপীয় ইউনিয়ন। মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে এমন নির্বাচন পর্যবেক্ষণ করবে ইইউ।  নির্বাচন কমিশনে সিইসি কাজী রকিব উদ্দীন আহমদের সঙ্গে সাক্ষাৎ করে এসব কথা জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানা।

 শনিবার বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এক বিবৃতি দিয়েছেন ইইউ’র পররাষ্ট্রবিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাশটন। ওই বিবৃতিতেও বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। আগামী নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচনকালীন সরকার গঠন নিয়ে বাংলাদেশের বড় রাজনৈতিক দলগুলো এখনও মুখোমুখি।

বিবৃতি দেয়ার একদিন পরই  সিইসি’র সঙ্গে সাক্ষাৎ করেন রাষ্ট্রদূত উইলিয়াম হানা। এক ঘণ্টার বৈঠক শেষে  তিনি সাংবাদিকদের বলেন- পর্যবেক্ষক পাঠানোর বিষয়টি সবার অংশগ্রহণ ও রাজনৈতিক পরিস্থিতির ওপর নির্ভর করছে। এভাবে চলতে থাকলে নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো হবে কিনা সেটা নতুন করে ভাবতে হবে। কারণ এখানে পর্যবেক্ষকদের নিরাপত্তার প্রশ্ন জড়িত।

সিইসি’র সঙ্গে বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, আমাদের পর্যবেক্ষক নিয়োগ বিষয়ে কি করতে হবে এবং এর কারিগরি বিষয়গুলো নিয়ে সিইসি’র সঙ্গে আলোচনা করেছি। এখনও ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক নিয়োগের বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়নি। তবে নির্বাচনে সবার অংশগ্রহণ ও রাজনৈতিক পরিস্থিতির ওপর নির্ভর করবে আমরা পর্যবেক্ষক পাঠাবো কিনা। এসময় সকল দলের অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের বিষয়ে জোর দেন তিনি। এ বলেন, আমি সিইসিকে জোর দিয়ে বলেছি- আমরা স্বচ্ছ, সবার অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচনে সহায়তা করতে চাই।

Category: 1stpage, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply