• ২০ বৈশাখ ,১৪৩১,03 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

জামদানি মানবতার অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান পেয়েছে – প্রেস বিজ্ঞপ্তি-বাংলাদেশ দুতাবাস-প্যারিস, ফ্রান্স

| ডিসেম্বর 5, 2013 | 0 Comments

বাংলাদেশ দুতাবাস

প্যারিস, ফ্রান্স

 প্রেস বিজ্ঞপ্তি

 

বাকু, আজারবাইজান, বুধবার  ০৪ ডিসেম্বর ২০১৩

 জামদানি মানবতার অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান পেয়েছে 

—————————————————————————————————————–

 বাংলাদেশের ঐতিহ্যবাহী  জামদানি ইউনেস্কোর আওতাধীন বিশ্ব মানবতার অপরিমেয় সাংস্কৃতিক ঐতিয্যের প্রতনিধিত্বমূলক তালিকায় স্থান পেয়েছে। আজারবাইজানের রাজধানী বাকু শহরে অনুষ্ঠিত ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিয্য বিষয়ক আন্ত্রজাতিক কমিটির ৮ম বৈঠকে   এই সিদ্ধান্ত গৃহীত হয়।

 কমিটি বিভিন্ন দেশে থেকে পাওয়া ৩১ টি প্রস্তাব যাচাই-বাছাই করে ২৩ টি প্রস্তাব গ্রহণ করে এবং ৮ টি প্রস্তাব নাকচ করে। কমিটি বাংলাদেশের ‘ঐতিহ্যবাহী জামদানি বুনন শিল্প’ শীর্ষক প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে অনুমোদন করে।

 স্মরনাতীতকাল থেকে  চলে আসা অলিখিত রীতি-ঐতিয্য, নাচ-গান-বাদ্যযন্ত্র সহ বিভিন্ন ধরনের ললিত কলা, সামাজিক রেওয়াজ,আচার-অনুষ্ঠান ও উত্সব, প্রকৃতি সম্পর্কিত লোকজ জ্ঞান, ঐতিহ্যের সাথে সম্পর্কিত সামগ্রী প্রস্তুতির জ্ঞান ও  দক্ষতা ইত্যাদি বিষয় অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের  অন্তরভুক্ত। এর আগে ২০০৮ সালে বাংলাদেশের বাউল সঙ্গীত মানবতার অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতিনিধিত্বমূলক তালিকায় স্থান পায়।

 বাংলাদেশের পক্ষ থেকে ইউনেস্কোতে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি  শহিদুল ইসলাম, বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, জামদানি বিশেষজ্ঞ ফিরোজ মাহমুদ এবং বাংলা একাডেমির পরিচালক শাহিদা  খাতুন এই আন্তর্জাতিক সমাবেশে অংশগ্রহন করছেন। সম্মেলনটি আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত চলবে।

Category: Notice Board, Scroll_Head_Line

About the Author ()

Leave a Reply