• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

অস্ট্রেলিয়ার কেনবেরাতে গানের দল – ‘স্পন্দন’, সত্যিই প্রবাসে বাঙ্গালীর হৃদয়ের স্পন্দন

| ডিসেম্বর 25, 2012 | 0 Comments

বিশ্বজুড়ে বাংলা: অস্ট্রেলিয়াতে কেনবেরা এখন হাজার বাঙ্গলাদেশীর ঠিকানা। এখানে যারা রয়েছেন প্রায় সকলেই সরকারী চাকুরে- এদের সপ্তাহের ৫দিনই ৯টা-৫টা অফিস। সাপ্তাহিক ছুটির দিনে ঘর বাড়ি ধোয়া মোছা, হাট-বাজার করা, আর বন্ধু-বান্ধব’দের বাসায় আড্ডা মারার মতো একঘেয়েমি জ়ীবন থেকে কিছুটা স্বস্থি পেতে এরা সুজ়োগ পেলেই সম্ভবত সময় কাটায় গানবাজনা’র অনুষ্ঠানে। এখানে গানবাজনা হয় জাতীয় দিবস উদযাপন অনুষ্ঠানে, বিয়ে বার্ষিকীর অনুষ্ঠানে, জন্মদিনের অনুষ্ঠানে। গান বাজনা হয় পুজোর অনুষ্ঠানে, গান বাজনা হয় ঈদ পুনর্মিলনীর অনুষ্ঠানে, আবার ঘরোয়া ভাবেও বসানো হয় গানের জলসা।

গানপ্রিয় বাঙ্গালীদের গান শুনাতে কেনবেরাতে তাই গানের শিল্পীরা তৈরীও করেছে কয়েকটি গানের দল – ‘স্পন্দন’ ঐ রকমই একটি গানের দল। ওরা দল বেধে গান করে ২০০৬ সাল থেকে। ভিন্ন ভিন্ন শিরনামে ভিন্ন ভিন্ন অনুস্ঠানে ভিন্ন ভিন্ন লক্ষ নিয়ে গান করে যাছে ওরা।

গত ১৩ অক্টোবর ২০১২ ওরা একটি সঙ্গীত সন্ধ্যার আয়োজন করেছিল- যেটার নাম দিয়েছিল ‘মনে পড়ে দেশকে’। উদ্দেশ্য ভোলার চরফাসনের ৩০০ গরীব ছেলেমেয়েদের পড়ালেখার সাহায্যে ‘বাংলাদেশ-কেনবেরা ফ্রেন্ডসীপ স্কুল’- এর জন্যে ফাণ্ড রেইস করা।

এর আগেও এধরনের চ্যারিটির জন্যে এই দলটি গানের অনেক অনুষ্ঠান করেছে- কষ্টে থাকা বাঙালীর কষ্ট দূর করতে সাহায্যের হাত বাড়িয়ে স্পন্দনের ডাকে সারা দিয়েছে অনেক বাংগালীরা।
গানের সাথে মিল রেখে স্পন্দনের অনুষ্ঠানে সেই সন্ধাতে প্রজেক্টরে দেখান হয়েছিল গ্রামবাংলার অনেক ছবি।

উদ্যোগতারা প্রতিটি টিকিট মাত্র ৫ ডলারে বিক্রি করছে। নাম মাত্র দামে টিকিট বিক্রি করায় প্রায় ৩৭৫ আসনের হলটি ভরে গিয়েছিল শ্রোতাতে। টিকিট কেনার পাশাপাশি অনেকে ওদের উদ্দেশ্যকে সফল করতে ডোনেশন দিয়েছে। স্পন্দন ওদের প্রাথমিক হিসাবের তুলনায় বেশি ফান্ড তুলতে পেরেছিল সেই সঙ্গীতসন্ধ্যাতে।

স্পন্দন সেই সঙ্গীতসন্ধ্যাতে নাড়া জাগাতে পেরেছিল বাঙ্গালীকে; জাগাতে পেরেছিল মানূশের মনুস্যত্তকে যে মনুস্যত্ত মানুষকে জাত পাত ভুলিয়ে মানুষের কষ্টকে লাঘব করতে ঝাপিয়ে পড়তে উদ্বুদ্দ করে।

Category: বিশ্বজুড়ে বাংলা

About the Author ()

Leave a Reply