• ২১ বৈশাখ ,১৪৩১,04 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

নতুন জরিপে, মার্কিন ব্যবসায়িক সংস্থাগুলোর ফ্রান্সে বিনিয়োগের প্রতি আকর্ষণ কমে এসেছে!!!

| ডিসেম্বর 25, 2012 | 0 Comments

ফ্রান্স ডেস্ক: এ সপ্তাহের একটি নতুন জরিপে দেখা গেছে, মার্কিন সংস্থাগুলোর দৃষ্টিতে ব্যবসায়ের ক্ষেত্র হিসেবে ফ্রান্সের যে আকর্ষণ ছিল তার অনেকটাই এখন আর নেই । আর এ ঘটনার মূল কারন হিসেবে দেখা হচ্ছে মে, ২০১২ এর সমাজতান্ত্রিক সরকার নির্বাচনকে। দীর্ঘ ১৭ বছর পর ফ্রান্স সমাজতান্ত্রিক সরকার প্রত্যাবর্তন হলেও, এ সরকার আমেরিকান ব্যবসায়িক ক্ষেত্রে সম্পর্কের উন্নয়নে ব্যর্থ হয়েছে।

জরিপে দেখা গেছে, প্যারিসের আমেরিকান চেম্বার অব কমার্স এর মার্কিন সংস্থাগুলোর প্রধানদের মধ্যে ২২ শতাংশ ফ্রান্সকে ব্যবসার আকর্ষণীয় স্থান বলে মনে করেন যেখানে ২০১১ সালেও একই জরিপে এ ধারণা পোষণ করতেন ৫৬ শতাংশ মার্কিন সংস্থা প্রধান।

ফ্রান্সের ৫২ জন মার্কিন সংস্থা প্রধানদের মধ্যে ৬৫ শতাংশ ফ্রান্সের সমাজতান্ত্রিক সরকার নির্বাচনকে ফ্রান্সের ব্যবসায়িক প্রতিষ্ঠার জন্য নেতিবাচক বলে চিহ্নিত করেছেন।

মার্কিন ব্যবসা প্রধানগণ সমাজতান্ত্রিক সরকারের অর্থনৈতিক নীতির যথেষ্ট সমালোচনা করেছেন যার মধ্যে একটি বিতর্কিত নীতি হচ্ছে দশ লক্ষ ইউরোর উর্ধে আয়ের ওপর ৭৫ শতাংশ আয়কর নীতি।শতকরা ৮৫ শতাংশ বিশ্লেষকদের মতে, শুধুমাত্র এই নীতির কারণে ফ্রান্সের বিদেশী বিনিয়োগকারীদের ওপর চরম নেতিবাচক প্রভাব ফেলেছে।

এ ব্যাপারটি ফ্রান্সের লেফট উইংস প্রেস এড়িয়ে গেলেও দেশের প্রধান প্রধান সংবাদ পত্রিকাগুলোতে প্রধান খবর হিসেবে প্রথম পাতায় উঠে এসেছে। প্রধান পত্রিকাগুলোর মধ্যে একটি ’Le Figro’ প্রকাশ করেছে যে, মার্কিন বিনিয়োগকারীগণ ফ্রসোঁয়া ওলাদকে একটি “ Clear Message” প্রেরণ করেছেন।
আমেরিকান চেম্বার অব কমার্স মনে করে ফ্রান্সের প্রতি মার্কিন বিনিয়োগকারীদের বিরুপ প্রভাব মোচনের জন্য ফ্রান্স সরকারের পদক্ষেপ নেয়া উচিৎ। প্যারিসের আমেরিকান চেম্বার অব কমার্স এর বোর্ড অব ডিরেক্টরস এর একজন সদস্য মার্ক এন্ড্রে ক্যামেল বলেন, ” এখন জরুরী হচ্ছে এটা জানা যে, ফ্রান্স কিভাবে নতুন করে বিদেশী বিনিয়োগকারীদের আগের মত আকর্ষণ করতে পারবে।”

তবে, ফ্রসোঁয়া ওলাদ ও তার সরকারের জন্য সুখবর যে, ৭৩ শতাংশ মার্কিন ব্যবসায়ীগণ বলেছেন তারা ফ্রসোঁয়া ওলাদের ‘২০ বিলিয়ন ইউরো’ পদক্ষেপের পক্ষে যা তাদের কর হ্রাসে ও শ্রমিক কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক হবে।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, প্রচ্ছদ, ফ্রান্স

About the Author ()

Leave a Reply