• ১৪ বৈশাখ ,১৪৩১,27 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

নির্বাচন পরবর্তী ভিন্ন ধর্মাবলম্বী নির্যাতনের প্রতিবাদে প্যারিসে সমাবেশ

| জানুয়ারী 20, 2014 | 0 Comments

ইউরোবিডি কমিউনিটি সংবাদ: নির্বাচন পরবর্তী বাংলাদেশে ভিন্ন ধর্মাবলম্বীদের ওপর হামলা-নিরযাতনের প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ করেছেন ফ্রান্স প্রবাসী বাঙালিরা।

রোববার প্যারিসের প্লাস দ্য লা রিপাবলিকে বিক্ষোভ সমাবেশে বিপুল সংখ্যক প্রবাসী সমবেত হন।

‘চেতনায় বাংলাদেশ’ নামক একটি সংগঠনের আয়োজনে ওই সমাবেশে গণজাগরণ মঞ্চ, পূজা উদযাপন পরিষদ, উদীচী শিল্পী গোষ্ঠী, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, ত্রিরত্ন বাংলা বুদ্ধিস্ট অ্যাসোসিয়েশন, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, ঘাতক দালাল নির্মূল কমিটি, প্রজন্ম ৭১, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, সম্মিলিত সাংষ্কৃতিক জোট এবং আওয়ামী লীগ ফ্রান্স শাখাসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতাকর্মীরাও অংশ নেন।

সমাবেশের বক্তারা দশম জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী ভিন্ন ধর্মাবলম্বীদের ওপর হামলা ও লুটপাটের তীব্র নিন্দা করে এসব ঘটনার সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের জড়িত থাকা নেতাকর্মীদের অবিলম্বে চিহ্নিত করে বিচারের সম্মুখীন করার দাবি জানান।

বক্তারা বলেন, যে লক্ষ্য ও চেতনা থেকে বাংলাদেশের জন্ম হয়েছিল, যে দেশটিকে জন্ম দিতে গিয়ে লক্ষ প্রাণ ঝরেছে, সেই দেশটি সাম্প্রদায়িক অপশক্তির কাছে হেরে যাবে, তা কেউই মেনে নিতে পারেনা। তারা ৭২ এর সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক সব প্রস্তাবনা অবিলম্বে সংবিধান থেকে মুছে ফেলার আহবান জানান জাতীয় সংসদের প্রতি।

স্বাধীন হওয়ার পর বাংলাদেশে ভিন্ন ধর্মাবলম্বীর সংখ্যা যেখানে শতকরা ১২% ছিল, সাম্প্রদায়িক হামলা-নিরযাতনের কারণে বর্তমানে সে সংখ্যা ৭% এ নেমে এসেছে বলে দাবি করেন বক্তারা।

তাদের মন্তব্য, মুক্তিযুদ্ধবিরোধী উগ্র মৌলবাদী সংগঠন জামাতের প্রত্যক্ষ মদদে এই সংখ্যা দিন দিন কমছে।

Category: Community France, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply