• ৫ জ্যৈষ্ঠ ,১৪৩১,19 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সাগর-রুনি হত্যকাণ্ডের দুই বছর: তথ্যমন্ত্রীর দুঃখ প্রকাশ, সংশ্লিষ্টদের পদত্যাগ ও বিচার দাবি

| ফেব্রুয়ারী 12, 2014 | 0 Comments

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও নারী নেত্রী ফরিদা আখতার

দেশের খবর: বাংলাদেশের বহুল আলোচিত সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যকাণ্ডের রহস্য উন্মোচিত না হওয়ার জন্য প্রশাসনিক ব্যর্থতাকে আবারো দায়ী করলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

 মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ মন্তব্য করেন। “সাগর-রুনি হত্যাকাণ্ড রাজনৈতিক নয়”-এমন মন্তব্য করে তথ্যমন্ত্রী আলোচিত এই হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন করতে না পারায় দুঃখ প্রকাশ করেন।

 এ প্রসঙ্গে বিশিষ্ট নারী নেত্রী ফরিদা আখতার বলেন, এটা বাংলাদেশের মিডিয়ার ইতিহাসে একটা কলংকজনক ঘটনা। এখন প্রশাসন ব্যর্থ হয়েছে বলে দুঃখ বা লজ্জা পেলেই চলবে না, সংশ্লিষ্টদের ব্যর্থতার দায় দায়িত্ব নিয়ে পদত্যাগ করতে হবে। তিনি মনে করেন, খুনীদের গ্রেপ্তারের ব্যাপারে সরকারের আন্তরিকতার অভাব রয়েছে বলেই মামলা এগুচ্ছে না।

প্রসঙ্গত,২০১২ সালের ১০ ফেব্রুয়ারি রাতে সংঘটিত এই হত্যাকাণ্ডের রহস্য এখনো জানা যায়নি। ৪৮ ঘণ্টার মধ্যে খুনীদের গ্রেপ্তারের নামে এবং ‘তদন্ত চলছে’ বলে কর্তৃপক্ষ ইতিমধ্যে দুই বছর পার করে দিয়েছে।

বাস্তবে, সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যাকাণ্ডের তদন্ত এখন থমকে আছে৷ তদন্তকারীরা এখন ডিএনএ টেস্টের ফলাফলের আশায় হা-পা গুটিয়ে বসে আছেন৷

হত্যাকাণ্ডের আলামত, রক্তমাখা কাপড়সহ আরো কিছু আলামত আমেরিকার ডিএনএ ল্যাবে পাঠিয়ে দু’জনের ডিএনএ রিপোর্ট  হাতে পেয়েছে তদন্তকারী সংস্থা র‍্যাব।  কিন্তু প্রাপ্ত প্রোফাইলের সঙ্গে এই মামলায় আটক আটজনের কারোর ডিএনএ প্রোফাইলের সম্পর্ক বের নির্ণয় করা যায়নি।

এদিকে, আজ জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে সাংবাদিক নেতারা অভিযোগ করেন, সাগর-রুনি হত্যার বিচারে রাষ্ট্র ব্যর্থ হয়েছে।

তাছাড়া, বিক্ষুব্ধ  সাংবাদিকদের পক্ষ থেকে  সাগর-রুনি হত্যা বিচারের দাবিতে ৩১ মার্চ অনশন কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়েছে।  এর মধ্যে হত্যাকারীদের শাস্তির ব্যবস্থা না হলে আমরণ অনশনসহ কাফনের কাপড় পড়ে রাজপথ অবরোধ করা হবে বলেও ঘোষণা দেয়া হয়েছে।

মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত স্মরণ সভায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সভাপতি শাহেদ চৌধুরী এ কর্মসূচি ঘোষণা করেন।

সাংবাদিকদের নতুন করে আন্দোলন কর্মসূচি ঘোষণা প্রসঙ্গে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের নির্বাহী সদস্য এবং সাগর-রুনির বিচারের দাবিতে গঠিত যৌথ আন্দোলনের খুলনা বিভাগীয় সমন্বয়কারী আনোয়ারুল কবির বরং তার হতাশার কথাই ব্যক্ত করলেন। তিনি রেডিও তেহরানকে জানান, সাংবাদিকদের অনৈক্যের কারণেই সরকার আন্দোলনকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করতে পারছে।

তিনি মনে করেন- সাংবাদিকদের শক্তিশালী অন্দোলন না থাকার কারণে  দেশের  দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাংবাদিক হত্যার বিচার তো হয়নি উল্টো প্রতিপক্ষ সাংবাদিকদের মামলায় ফাঁসানো হয়েছে।

এদিকে, সাংবাদিক দম্পতি সাগর-রুনির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীতে সকলেই হতাশা প্রকাশ করেছেন। বলেছেন রাষ্ট্র, সরকার ও পেশাজীবী ব্যর্থতার কথা৷ তারা বলেন, হত্যাকারীরা দুই বছরেও গ্রেফতার না হওয়া সবার জন্য গ্লানির, অপমানের৷

ঢাকার দৃক গ্যালারিতে সোমবার থেকে শুরু হওয়া ‘ক্রাইম সিন, ডু নট ক্রস’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীতে শুধুই আলোকচিত্র নয়, সাগর সরওয়ার ও মেহেরুন রুনির ব্যবহৃত স্মৃতিময় জিনিসপত্র স্থান পেয়েছে৷ এসবের মধ্যে রয়েছে তাদের ব্যবহার করা ল্যাপটপ, প্রেস আইডি কার্ড, কলম, লেখার প্যাডসহ  ও পত্রিকার কাটিং। আর সাদা দেয়ালে লেখা রয়েছে,‘‘আসুন আমরা সাগর-রুনিকে ভুলে যাই।”

Category: 1stpage, Scroll_Head_Line, দেশের খবর

About the Author ()

Leave a Reply