• ১৯ বৈশাখ ,১৪৩১,03 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

পর্তুগালে আদালত দ্বারা বাজেট ২০১৩ ‘সাংবিধানিক কিনা’ তা ঘোষণার সিদ্ধান্ত

| জানুয়ারী 4, 2013 | 0 Comments

ইউরো সংবাদ: রাষ্ট্রপতি Anibal Cavaco silva মঙ্গলবার ঘোষণা করেন, পর্তুগালের সর্বোচ্চ আদালত দেশের ২০১৩ অস্টারিটি বাজেট ’সাংবিধানিক কিনা’ তার সিদ্ধান্ত দেবে।

Cavaco নিউ ইয়ার সম্ভাষনে বলেন, “আমার নিজ উদ্যোগে, সাংবিধানিক আদালতে এ বিষয়টি উপস্থাপিত হবে ও আদালত ২০১৩ সালের রাষ্ট্র বাজেটের ব্যাপারে সিদ্ধান্ত নেবে।“

তিনি আরও বলেন,”এই বাজেট কার্যকর হলে নাগরিকদের জন্য করের হার উচ্চ হবে এবং সামাজিক অর্থপ্রদান কমে আসবে। ফলস্বরুপ, নাগরিকদের আয় কমবে এবং প্রত্যেকেই এর দ্বারা প্রভাবিত হবে কিন্তু কিছু লোক অন্যদের তুলনায় বেশি প্রভাবিত হবে যারা পুনর্বিভাজন প্রচেষ্টার সততার উপর সন্দেহ করে।”

Cavaco silva উল্লেখ করেন, যদি তিনি এ বাজেট সাইন না করতেন তবে পর্তুগাল আবারও সঙ্কটের মুখোমুখি হত  এবং আন্তর্জাতিকভাবে এটি “অত্যন্ত নেতিবাচক” প্রভাব ফেলতে পারত।

তবে, কিছু বামপন্থী দল এ বাজেট আইনের জন্য সাংবিধানিক আদালতকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা চালাচ্ছে। বিশেষজ্ঞরা মনে করেন, পেনশন অর্থপ্রদানের ওপর নতুন কর এবং ট্যাক্স হার  হ্রাসের ব্যাপারে আদালত কর্তৃক পর্যালোচনা হতে পারে।

আশা করা হচ্ছে যে, এ বাজেট ২০১৩ সালে ৫.৩ বিলিয়ন ইউরো রাষ্ট্রের সঞ্চয়ে আনবে যার ৮০ শতাংশ হবে ট্যাক্স বৃদ্ধির অংশ।  অর্থমন্ত্রী Vitor Gaspar এর মতে যদিও বাজেটটি “বিরাট” কিন্তু অর্থনৈতিক সঙ্কট বিমোচনের জন্য এটি অপরিহার্য।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - Portugal, প্রচ্ছদ

About the Author ()

Leave a Reply