• ২০ বৈশাখ ,১৪৩১,03 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

পর্তুগালে কোম্পানীগুলোর সাথে ট্যাক্স ডিপার্টমেন্টের শত্রুতার অভিযোগ!

| জানুয়ারী 5, 2013 | 0 Comments

 ইউরো সংবাদ:  ইলেকট্রনিক ইনভয়েস বা ইলেকট্রনিক চালানের বিধান  বাধ্যতামূলক করায়, কোম্পানিগুলোর সাথে অর্থ মন্ত্রণালয় শত্রুতাভাব পোষণ করছে বলে দাবী করেছে পর্তুগালের ব্যাবসায়িক সংঘ।

সমস্ত কোম্পানীগুলোর এখন মাসিক বিক্রয় তথ্য অর্থ মন্ত্রণালয়কে জানানো আবশ্যক করা হয়েছে। অর্থ মন্ত্রণালয় এখনও বাজেট করেনি এবং জানুয়ারির ১ তারিখে এ ব্যাপারে সিদ্ধান্তের কোন সম্ভাবনাও নেই।

এই একটি বছর রিটেইল ব্যাবসার জন্য কঠিন প্রমাণিত হতে যাচ্ছে এজন্য পর্তুগালের ব্যবসায়িক সংঘ (CCP) কোম্পানিগুলোর সাথে শত্রুতার জন্য, Vitor Gaspar এর দলকে অভিযুক্ত করেছে।

CCP এর সভাপতি João Vieira Lopes বলেন, “অর্থ মন্ত্রণালয়ের মনোভাব খুবই নেতিবাচক। তারা কোম্পানিগুলোকে শত্রু হিসেবে গণ্য করে। ভাবটা এমন যেন কোম্পানিগুলো তাদের সাথে জালিয়াতি করেছে।”

সংঘটি সরকারের নিকট নেতৃত্বমূলক এবং কম শাস্তিমূলক মনোভাব  আশা করেছিল।

ইলেকট্রনিক চালান বাস্তবায়নের জন্য যে যন্ত্রের প্রয়োজন পরিদর্শনের সময় তা না থাকলে বা জায়গামত না পেলে অবশ্যই জরিমানা করা হবে। ট্যাক্স বিভাগ তাদের এ কাজটির সফল পরিচালনার জন্য সম্প্রতি একটি বিশেষ তদন্ত দল গঠনের সিদ্ধান্ত নিয়েছে যারা সারাদেশ জুড়ে দোকানগুলোতে এ ব্যবস্থা পর্যবেক্ষণ করবে।

Electronic invoice machine

João Vieira Lopes বলেন, “এমন হাজারো লোক আছে যারা সময়মত যন্ত্রটি সংগ্রহ করতে পারছে না কেননা সরবরাহকারীরা যন্ত্র সরবরাহে দেরী করছে। আর এটাই স্বাভাবিক কেননা যন্ত্র সংখ্যায় ঘাটতি রয়েছে। কিন্তু দুর্ভাগ্যবশত, যন্ত্রের সময়মত বিতরণ ‍নিশ্চিত করার চেয়ে, মন্ত্রণালয় ব্যবসায়িক মালিকদের সাথে শত্রুতার ওপরে জোর দিচ্ছে।”

সমস্ত বাণিজ্যিক লেনদেনের ক্ষেত্রে এখন এটি একটি আবশ্যিক চালান হিসেবে গণ্য হবে। এমন কি তখনও যখন এটি গ্রাহকের প্রয়োজন নেই বা গ্রাহক এটি দাবী করছেন না। ব্যবসা উদ্যোক্তাদের জানুয়ারী মাসের সমস্ত বিক্রয় তথ্য তার পরবর্তী মাসের ৮ তারিখের মধ্যে ট্যাক্স কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে।

এই নিয়মটি প্রতিষ্ঠানের প্রশাসনিক খরচ, বিশেষ করে বড় প্রতিষ্ঠানগুলোর প্রশাসনিক খরচের ওপর চরম প্রভাব ফেলবে বলে পর্তুগালের ব্যাবসায়িক সংঘ মনে করছে।

Category: 1stpage, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - Portugal, প্রচ্ছদ

About the Author ()

Leave a Reply