• ২২ বৈশাখ ,১৪৩১,05 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ইউক্রেনে ‘হস্তক্ষেপের’ ব্যাপারে রাশিয়াকে আমেরিকার হুঁশিয়ারি

| এপ্রিল 13, 2014 | 0 Comments

ইউরো সংবাদ: পূর্ব ইউক্রেনে আবারো ‘সামরিক হস্তক্ষেপের’ ব্যাপারে রাশিয়াকে সতর্ক করে দিয়েছে আমেরিকা। শনিবার বিপুল সংখ্যক অস্ত্রধারী ব্যক্তি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ক্রামাতোর্‌স্ক শহরে পুলিশের সদরদপ্তর ও বেশ কিছু সরকারি ভবন দখল করার পর এ হুঁশিয়ারি দিলো আমেরিকা। ইউক্রেনের পাশ্চাত্যপন্থী সরকার শনিবারের ঘটনাকে ‘রুশ আগ্রাসন’ বলে অভিহিত করেছে।

 

মার্কিন সরকার অভিযোগ করেছে ক্রামাতোর্‌স্ক শহর দখল করে নিয়েছে রাশিয়া এবং এ ঘটনা ক্রিমিয়াকে একীভূত করার কথাই স্মরণ করিয়ে দিচ্ছে। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র লরা লুকাস ম্যাগনাসন বলেছেন, পূর্ব ইউক্রেনে রুশ-পন্থী বিচ্ছিন্নতাবাদীরা দৃশ্যত রাশিয়ার মদদে যা কিছু করছে তাতে আমরা উদ্বেগ প্রকাশ করছি। এর আগে আমরা রাশিয়ায় একীভূত হয়ে যাওয়ার আগে ক্রিমিয়ায়ও একই ধরনের তৎপরতা দেখেছি। আমরা ইউক্রেনকে অস্থিতিশীল করে তোলার সব পদক্ষেপ বন্ধ করতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুথিন ও তার সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। সেইসঙ্গে এর চেয়ে বেশি সামরিক হস্তক্ষেপের ব্যাপারেও সতর্ক করে দিচ্ছি।”

 

গত ১৬ মার্চ ক্রিমিয়ায় অনুষ্ঠিত এক গণভোটে প্রজাতন্ত্রটির শতকরা ৯৭ ভাগ মানুষ ইউক্রেন থেকে আলাদা হয়ে যাওয়ার পক্ষে ভোট দেয়। পরদিন ১৭ মার্চ স্বাধীনতা ঘোষণা করে ক্রিমিয়া এবং এরপর রাশিয়ার সঙ্গে একীভূত হয়ে যায় এটি। ২১ মার্চ ক্রিমিয়াকে রুশ ফেডারেশনে অন্তর্ভূক্ত করার চুক্তিতে সই করেন প্রেসিডেন্ট পুতিন। তিনি আন্তর্জাতিক আইনের ভিত্তিতে এটি করা হয়েছে বলে জানান। ক্রিমিয়ায় গণভোট অনুষ্ঠানের আগেও সেখানে এরকম রুশ-পন্থী মুখোশধারীদের তৎপরতা বেড়ে গিয়েছিল

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ

About the Author ()

Leave a Reply