• ২১ বৈশাখ ,১৪৩১,04 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সিআইএ প্রধানের ইউক্রেন সফরের ব্যাখ্যা চাই: রাশিয়া

| এপ্রিল 14, 2014 | 0 Comments

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

ইউরো সংবাদ: মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রধান জন ব্রেনানের সাম্প্রতিক ইউক্রেন সফরের বিষয়ে ব্যাখ্যা চেয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের রাজধানী কিয়েভে সিআইএ প্রধানের সাম্প্রতিক সফর নিয়ে যেসব খবর এসেছে সেগুলো সম্পর্কে আমরা জানতে চাই। তবে বিতর্কিত এ সফরের বিষয়ে এখন পর্যন্ত গ্রহণযোগ্য কোন ব্যাখ্যা ওয়াশিংটন দিতে পারেনি বলে তিনি জানিয়েছেন।

 সম্প্রতি ইউক্রেনের সংসদের একটি সূত্র জানিয়েছে, সিআইএ প্রধান কিয়েভ সফর করেছেন এবং ইউক্রেনের নেতাদের সঙ্গে তার বৈঠক হয়েছে। সফরকালে ইউক্রেনের বিভিন্ন নিরাপত্তা সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও তিনি বৈঠক করেন বলে জানা গেছে।

 রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইউক্রেন ইস্যুতে আমেরিকার দ্বিমুখী নীতি প্রসঙ্গে বলেছেন, কিয়েভের স্বাধীনতা স্কোয়ারে যখন সহিংসতা চলছিল তখন সেটা ছিল গণতন্ত্র, কিন্তু এখন দক্ষিণ-পূর্বাঞ্চলে শান্তিপূর্ণ বিক্ষোভ হলেও এটাকে বলা হচ্ছে সন্ত্রাসবাদ।

 গত ফেব্রুয়ারিতে পাশ্চাত্যপন্থী আন্দোলনের জের ধরে রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের পতন হয়। পাশ্চাত্রের ষড়যন্ত্রের অংশ হিসেবে তাকে ক্ষমতাচ্যুত করা হয়েছে বলে মস্কো মনে করে।

 ইয়ানুকোভিচ সরকারের পতনের পরই ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রজাতন্ত্র ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে যোগ দেয়। ক্রিমিয়ায় অনুষ্ঠিত এক গণভোটের জের ধরে এ ঘটনা ঘটলেও আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন অভিযোগ করছে, রাশিয়া বলপ্রয়োগ করে ক্রিমিয়া দখল করে নিয়েছে। পশ্চিমা দেশগুলো ভয় পাচ্ছে, রাশিয়া ইউক্রেনের আরো কিছু অঞ্চল নিজের নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply