• ১৫ বৈশাখ ,১৪৩১,29 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

শিশু সেনাদের অস্ত্র দেয়া বন্ধ করো: জার্মানির প্রতি মানবাধিকার জোট

| ফেব্রুয়ারী 14, 2015 | 0 Comments

germanইউরো সংবাদ: জার্মানির একটি মানবাধিকার জোট শিশু সেনাদের হাতে অস্ত্র তুলে দেয়া বন্ধ করার জন্য বার্লিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

‘জার্মান কোয়ালিশন টু স্টপ দ্য ইউজ অব দ্যা চাইল্ড সোলজারস’ নামের জোটের সদস্যরা বাৎসরিক একটি অনুষ্ঠানে এ আহ্বান জানায়। রেড হ্যান্ড ডে নামের এ অনুষ্ঠানে বিশ্বের তৃতীয় বৃহত্তম অস্ত্র রফতানিকারী দেশটির প্রতি শিশু সেনাদের বিষয় সতর্ক হওয়ার আহ্বান জানানো হয়। ১২টি এনজিওকে নিয়ে গঠিত এ জোটের আনতেজি ওয়েবার বলেন, কখনো কখনো সৌদি আরবের মতো দেশগুলোতে অস্ত্র রফতানি করে জার্মানি; উদাহারণ হিসেবে বলা যায় সেখান থেকে অস্ত্র সিরিয়ার মতো সংঘর্ষে লিপ্ত দেশগুলোতে পাঠানো হয় এবং সংঘর্ষে লিপ্ত উভয় পক্ষ সে অস্ত্র ব্যবহার করে। কাজেই জার্মানির অস্ত্র শেষ পর্যন্ত শিশু সেনাদের হাতে যেয়ে পড়তে পারে বলে জানান আনতেজি।

পাকিস্তান, ভারত, মিশর, কুয়েত এবং কলাম্বিয়ার মতো দেশগুলোতেও জার্মানি অস্ত্র বিক্রি করে। জাতিসংঘের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, এ সব দেশে সশস্ত্রগোষ্ঠী রয়েছে এবং এ সব গোষ্ঠী নিজেদের স্বার্থে শিশু সেনাদের ব্যবহার করে। এ ছাড়া, বিশ্বের সর্বাধিক ক্ষুদ্র অস্ত্র উৎপাদনকারী দেশ বার্লিন এবং বার্লিনের উৎপাদিত এ সব অস্ত্র সহজেই শিশুরা বহন করতে পারে।

মানবাধিকার সংস্থাগুলোর এ জোট বলছে, বিক্রির পর অস্ত্রের গতিবিধির ওপর নজর রাখা সত্যিই বেশ কষ্টকর সে জন্য পরবর্তী পর্যায়ে এ সব অস্ত্র ব্যবহারের দায় বহন করতে হবে বার্লিন সরকারকেই।

এর আগে এক হিসাবে বলা হয়েছে, বিশ্বে প্রায় তিন লাখ শিশু সেনা সক্রিয় রয়েছে।

Category: Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply