• ৬ জ্যৈষ্ঠ ,১৪৩১,20 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

রাশিয়ার আরো ২ মন্ত্রীর ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা

| ফেব্রুয়ারী 21, 2015 | 0 Comments

euইউরো সংবাদ: ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ এবার রাশিয়ার দুই উপ-প্রতিরক্ষামন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

 (সোমবার) ইইউ কার্যলয় থেকে প্রকাশিত জার্নালে নিষেধাজ্ঞার শিকার রুশ মন্ত্রীদের তালিকায় রাশিয়ার উপ- প্রতিরক্ষামন্ত্রী আনাতলি অ্যান্তোনভ এবং প্রথম উপ- প্রতিরক্ষামন্ত্রী আর্কাদি বাখিনের নাম ঘোষণা করা হয়েছে। সংস্থাটি ইউরোপীয় দেশগুলোতে এই দুই রুশ মন্ত্রীর ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে  এবং তাদের সম্পদ বাজেয়াপ্ত করেছে।

 নিষেধাজ্ঞার তালিকায় রাশিয়ার পার্লামেন্ট ‘দুমা’র সদস্য জোসেফ কবজন এবং ভ্যালেরি রাশকিনসহ আরো তিন রুশ কর্মকর্তার নামও রয়েছে। ইউক্রেনের স্বঘোষিত প্রজাতন্ত্র দোনেস্ক ও লুগানস্কের সামরিক ও রাজনৈতিক ১৪ কর্মকর্তা এবং নয়টি কোম্পানির নামও এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। 

 ইউক্রেনের মারিওপোল শহরে এক হামলায় ৩০ বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার পর গতমাসে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছিল ইইউ। ওই বর্বরোচিত হামলার জন্য রুশপন্থি অস্ত্রধারীদের দায়ী করেছে ইইউ । কিন্তু সে সময় ফ্রান্স এবং জার্মানি ইউক্রেনে যুদ্ধবিরতি চুক্তির চেষ্টা চালাচ্ছিল বলে তখন ওই নিষেধাজ্ঞা দেয়া থেকে বিরত থাকে সংস্থাটি। সর্বশেষ গত ১২ ফেব্রুয়ারীর শীর্ষ সম্মেলনে এই নিষেধাজ্ঞা আরোপ করার ব্যাপারে ইইউ নেতারা সিদ্ধান্ত নেন।

Category: Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply