• ১২ বৈশাখ ,১৪৩১,26 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

পর্তুগালে প্রবাসী বাংলাদেশীদের মেশিন রিডেবল পাসপোর্ট প্রদান কার্যক্রম শুরু

| মার্চ 14, 2015 | 0 Comments

mrp ppইউরোবিডি কমিউনিটি সংবাদ: পর্তুগালে প্রবাসীদের মাঝে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরাপি) প্রদান শুরু হয়েছে। গত বছরের ২৪ সেপ্টেম্বর বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জৈষ্ঠ্য সচিব ড. মোজাম্মেল হক খান পর্তুগালে আনুষ্ঠানিকভাবে মেশিন রিডেবল পাসপোর্ট এর কার্যক্রম উদ্বোধন করেন।

এরপর থেকে প্রবাসীদের মাঝে বেশ সাড়া পড়ে। সে সময়ে মেশিন রিডেবল পাসপোর্ট এর জন্য আবেদনকৃতদের মধ্যে ১২৮ জনের পাসপোর্ট গত বুধবার বাংলাদেশ দূতাবাসে এসেছে। বর্তমানে এর অধিকাংশ আবেদনকারীদের প্রদান করা হয়েছে বলে হাই কমিশন ‍সূত্রে জানা যায়।

পর্তুগালস্থ  বাংলাদেশ রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বলেন, আমরা আগামী চেষ্টা করে যাচ্ছি যত দ্রুত সম্ভব পর্তুগালের সকল বাংলাদেশীদের মাঝে মেশিন রিডেবল পাসপোর্ট প্রদান করার জন্য। ইতিমধ্যে আমরা কমিউনিটির সর্বাত্মক সহযোগিতা পাচ্ছি। আন্তর্জাতিক মানের এই পাসপোর্টগুলোতে থাকছে বিশেষ নিরাপত্তা বলয়।

গত বুধবার পর্তুগালস্থ বাংলাদেশ দূতাবাস থেকে পাসপোর্ট সংগ্রহ করতে আসান মোহাম্মদ নুরন্নবী বলেন, এই পাসপোর্ট পেয়ে আমি খুবই আনন্দিত। একজন বাংলাদেশী হিসেবে নিজেকে গবির্তও মনে করছি। কারণ, বর্তমান পাসপোর্ট এখন সম্পূর্ণ বিশ্বমানের। তাছাড়া আগে হাতে লেখা পাসপোর্ট নিয়ে বিভিন্ন দেশের বিমানবন্দরে আমাদের নানা ভোগান্তিতে পড়তে হতো, যা এখন থেকে অনেকাংশে কমে যাবে।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন এর সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৪ নভেম্বর ২০১৫ হতে লেখা পাসপোর্টে কেউ  ভ্রমন করতে পারবেন না। এছাড়া, অভিবাসন সংক্রান্ত সব বিষয়ে মেশিন রিডেবল পাসপোর্ট এর প্রয়োজন হবে।

ইউরোপের অন্যতম সমৃদ্ধশালী দেশ পর্তুগালে প্রায় চার হাজারের অধিক বাংলাদেশী বসবাস করছে।

Category: Community news 1st page, Community Portugal, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply