• ২০ বৈশাখ ,১৪৩১,03 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ইউরোপের কৃষি, খাদ্য ও পশুজাত পণ্য ধ্বংস কর: পুতিন

| আগস্ট 17, 2015 | 0 Comments

81a83c8abf5c315c5a71993544ca5c9b_XLইউরো সংবাদ: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের বিরুদ্ধে পাশ্চাত্যের নানা নিষেধাজ্ঞার জবাবে ইউরোপ থেকে আমদানিকৃত সব কৃষি ও খাদ্য এবং পশুজাত পণ্য ধ্বংস করে ফেলার নির্দেশ দিয়েছেন। রুশ নিষেধাজ্ঞা লঙ্ঘন করে কিংবা চোরাইপথে এইসব পণ্য আমদানী করা হয়েছিল। এইসব পণ্য পুড়িয়ে ফেলা হবে বলে জানা গেছে।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ভূমিকা ও ক্রিমিয়াকে রাশিয়ার অংশ করে নেয়ার প্রতিক্রিয়ায় ইউরোপ এবং মার্কিন সরকার গত এক বছরে রাশিয়ার ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বিজিনেস স্ট্যান্ডার্ড জানিয়েছে, পুতিন গত বুধবার ওইসব ইউরোপীয় পণ্য ধ্বংস করার ফরমানে স্বাক্ষর করেছেন। তার এই বিপ্লবী ও ঐতিহাসিক পদক্ষেপকে পাশ্চাত্যের সঙ্গে রাশিয়ার মল্ল যুদ্ধের নতুন পর্যায় হিসেবে বিবেচনা করা হচ্ছে। আগামী ৬ আগস্ট পুতিনের এই নির্দেশ বাস্তবায়ন করা হবে। ইউরোপের যেসব দেশ গত এক বছরে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় অংশ নিয়েছে সেইসব দেশ থেকে আমদানিকৃত সমস্ত কৃষি, খাদ্য ও পশুজাত পণ্য পুতিনের এই নির্দেশের আওতায় ধ্বংস করা হবে।

রাশিয়া ২০১৪ সালে একটি আইন পাশ করে যে আইন অনুযায়ী ইউরোপীয় জোটের কোনো কোনো দেশ, আমেরিকা ও কানাডা থেকে কৃষি, খাদ্য ও পশুজাত পণ্য আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

এরিমধ্যে রাশিয়ার পাল্টা নিষেধাজ্ঞার কারণে ফ্রান্সে কৃষি ও দুগ্ধজাত পণ্যের দাম কমে যাওয়ায় দেশটির এইসব পণ্যের উৎপাদককে প্রতিবাদ জানিয়েছেন। মার্কিন সরকার গত বৃহস্পতিবারও মস্কোর বিরুদ্ধে কয়েকটি নতুন নিষেধাজ্ঞা কার্যকর করার কথা ঘোষণা করেছে। নতুন নিষেধাজ্ঞার আওতাও যুক্ত হয়েছে অনেক রুশ কোম্পানি ও কর্মকর্তা।

Category: 1stpage, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো সংবাদ

About the Author ()

Leave a Reply