• ৩১ চৈত্র ,১৪৩১,15 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

জাতিসংঘের উচ্চ পদগুলো হাতিয়ে নিচ্ছে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স: রাশিয়া

| অক্টোবর 23, 2015 | 0 Comments
5e2e44d464e09c27aeb9727b88cd1979_XL

জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভিতালি চুরকিন

ইউরো সংবাদ: আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স জাতিসংঘের উচ্চ পদগুলো দখল করে নিচ্ছে বলে অভিযোগ করেছে রাশিয়া। জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভিতালি চুরকিন এ অভিযোগ করে আরো বলেছেন, জাতিসংঘের স্বাগতিক দেশ হওয়ার সুযোগের অপব্যবহার করছে আমেরিকা। জাতিসংঘের সদর দপ্তরে যাওয়ার জন্য নিউ ইয়র্কের ভিসা ইস্যু করার ক্ষেত্রে ওয়াশিংটন চরম বৈষম্য করে বলে তিনি জানিয়েছেন।

 জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেয়া এক ভাষণে চুরকিন বলেছেন, জাতিসংঘের শান্তিরক্ষা, রাজনৈতিক ও মানবিক বিষয়ক আন্ডার সেক্রেটারির পদগুলো যখন তিনটি দেশ কব্জা করে নেয় তখন তাকে স্বাভাবিক প্রক্রিয়া বলা যায় না। তিনি এক্ষেত্রে আরো স্বচ্ছ হওয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সদস্য দেশগুলোর মধ্যে এসব গুরুত্বপূর্ণ পদের ন্যায়ভিত্তিক বন্টন করতে হবে। ২০১৬ সালে জাতিসংঘের বর্তমান মহাসচিব বান কি মুনের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর এই পদেও সমতার ভিত্তিতে কাউকে বসানোরও আহ্বান জানান চুরুকিন।

 জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কোনো কোনো স্থায়ী সদস্য দেশের তীব্র সমালোচনা করে রুশ রাষ্ট্রদূত বলেন, এসব দেশ শান্তিপূর্ণ উপায়ে সমস্যা সমাধানের চেষ্টা না করেই অনেক দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে বসে যার ফলে সংকট আরো ঘনীভূত হয়।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply