• ৩০ বৈশাখ ,১৪৩১,13 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

আসছে ফরাসি রণতরী: আইএসআইএল’র লাভ হবে নাকি ক্ষতি?

| নভেম্বর 6, 2015 | 0 Comments

FRইউরো সংবাদ: মধ্যপ্রাচ্য বিশেষকরে সিরিয়া ও ইরাকে তৎপর সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল’র বিরুদ্ধে অভিযানে অংশ নিতে ভূ-মধ্য সাগরে আসছে ফ্রান্সের বিমানবাহী রণতরী ‘চার্লস দ্য গল’। এটি মার্কিন নেতৃত্বাধীন জোটকে সহযোগিতা করবে বলে দাবি করা হয়েছে।

 মার্কিন নেতৃত্বাধীন জোটের শরিক হিসেবে ইরাক ও সিরিয়ায় বিমান হামলা চালিয়ে আসছে ফ্রান্স । কিন্তু সিরিয়ায় আইএসআইএল’র বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলায় কোনো ফল আসে নি বলে সিরিয় কর্মকর্তারা জানিয়েছেন।

 ইরানের কয়েক জন রাজনৈতিক বিশ্লেষক বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন জোটের ছত্রছায়াতেই অস্তিত্ব টিকিয়ে রেখেছে আইএসআইএল। রুশ হামলা শুরুর পর এ বাস্তবতা ফুটে উঠেছে। মার্কিন জোট জঙ্গিদের বিরুদ্ধে আন্তরিক হলে এতদিন তারা টিকে থাকতে পারতো না বলে মনে করেন বিশ্লেষকেরা। আমেরিকার নেতৃত্বাধীন জোট জঙ্গিদের ধ্বংস না করে উল্টো তাদেরকে মদদ দিচ্ছে বলে বিশ্লেষকরা জানিয়েছেন।

 ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ তাদের সর্ববৃহৎ রণতরী মোতায়েনের বিষয়টিকে যৌক্তিক সিদ্ধান্ত বলে বর্ণনা করেছেন। ফরাসি কর্মকর্তারা দাবি করেছেন, ওই রণতরীর উপস্থিতি জঙ্গিবিরোধী অভিযানকে আরও জোরদার করবে।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply