• ১৫ বৈশাখ ,১৪৩১,28 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

গোপনে ব্রিটিশ নাগরিকদের ফোন কলের তথ্য সংগ্রহ করেছে এমআই৫

| নভেম্বর 6, 2015 | 0 Comments

UKইউরো সংবাদ: ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই৫ ‘সন্ত্রাসীদের খুঁজতে’ দেশটির নাগরিকদের ফোন কলে আড়ি পেতে বিপুল পরিমাণ তথ্য সংগ্রহ করেছে। ব্রিটিশদের প্রচারণা সংস্থা বিবিসি জানিয়েছে, দেশটির সরকারের সন্ত্রাস বিরোধী তৎপরতার অংশ হিসেবে গত ১০ বছর ধরে এই অবৈধ কাজ করে এসেছে এমআই৫।

 ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী থিরিজা মে সেদেশের পার্লামেন্টে দেশটির জনগণের ইন্টারনেট ব্যবহারের ওপর নজরদারি সংক্রান্ত একটি বিলের খসড়া প্রকাশ করার পর ফোনে আড়ি পাতার বিষয়টি নজরে আসে। স্বরাষ্ট্রমন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, ব্রিটেনের প্রতিটি ইন্টারনেট গ্রাহকের এক বছরের তথ্য জমা রাখার জন্য সার্ভিস প্রোভাইডারদের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

 মিসেস মে পার্লামেন্টকে বলেন, সন্ত্রাসবাদ ও সংঘবদ্ধ অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এমআই৫ ও এমআই৬’কে সহযোগিতা করার জন্য ব্রিটিশ সরকার ইন্টারনেটের ওপর এ নজরদারি করেছে। তিনি এক্ষেত্রে ১৯৮৪ সালের টেলিকমিউনিকেশন্স আইনের উদ্ধৃতি তুলে ধরেন যেখানে গোয়েন্দা সংস্থাগুলোকে এ ধরনের অধিকার দেয়া হয়েছে।

 বিবিসির নিরাপত্তা বিষয়ক সংবাদদাতা গর্ডন কোরেয়া বলেছেন, ‘সন্ত্রাসী ধরতে এবং জনগণের জীবন রক্ষার্থে’ এই কাজটি এত গোপনে করা হয়েছে যে, এমআই৫-এর অতি অল্প সংখ্যক কর্মকর্তাকে বিষয়টি জানানো হয়েছে। ইন্টারনেট ও টেলিফোন ব্যবহারকারীদের ওপর আড়ি পাতার এ বিষয়টি মোটেই বেআইনি নয় বলেও দাবি করেছেন ব্রিটিশ গোয়েন্দা কর্মকর্তারা।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ -UK, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply