• ১৯ বৈশাখ ,১৪৩১,03 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

প্রয়াত মানিক ভাইয়ের প্রতি শ্রদ্ধা নিবেদন- ফারুক নওয়াজ খাঁন।

| নভেম্বর 20, 2015 | 0 Comments
manik

২য় মৃত্যু বার্ষিকীতে মনিক ভাইয়ের প্রতি গভীর শ্রদ্ধা

 ইউরোবিডি কমিউনিটি সংবাদ: আজ থেকে দুই বছর আগে প্রয়াত মানিক ভাইয়ের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য এটা লিখেছিলাম। দু’বছরে সেইন নদীতে অনেক জল গড়িয়েছে। প্যারিসে প্রবাসী বাংলাদেশীর সংখ্যাও বেড়েছে। আমরা কি পেরেছি নতুনদের জন্য কিছু করতে? শুধুমাত্র ‘সোনাবন্ধুর ‘ গান শুনিয়ে যদি নিজেদের কমিউনিটি ব্যক্তিত্ব বলে জাহির করি তাহলে এরকম মানিক ভাইদের স্বপ্ন অধরাই থেকে যাবে……

তুমি রবে নীরবে
মানিক । একটি ছোট্ট শব্দ। উচ্চারণ করতে কন্ঠমূলে খুব বেশী স্বরাঘাত করেনা। কিন্তু এটিই যখন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম হয় তখন হৃদয়ের গভীর থেকে উঠে আসে কান্না। কষ্টরা সব গলার কাছে দলা পাকিয়ে কি যেন ষড়যন্ত্র করতে চায়। রাজপথে গলা ফাটিয়ে সমাবেশ আয়োজন করা অনলবর্ষী বক্তাও কথার খেই হারিয়ে ফেলেন। কথা বেরোতে চায় না মুখ থেকে। তবে কি কেউ যাদু টোনা করে কথা বলার ক্ষমতা হরণ করে ফেললো? না হলে ছোট্ট একটি শব্দ উচ্চারন করতে কেনো এতো বেগ পেতে হচ্ছে? কেনো বার বার দলা পাকিয়ে কান্নারা কন্ঠস্বর স্তব্ধ করে দিচ্ছে?

ফ্রান্সে বসবাসরত অধিকাংশ বাংলাদেশীই আজ এরকম অজানা রোগে আক্রান্ত। চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে উৎকর্ষতার চরমে পৌছানো দেশটিতে আজ শুধু বাংলাদেশীরাই এ রোগে আক্রান্ত হয়েছে। পারছেনা কোন চিকিৎসক এ রোগের উপশম করতে। এ রোগের কোনই প্রতিকার নেই। কোন প্রতিষেধকই পারবেনা এ রোগ সারাতে।

আজ প্যারিসের বাংলাদেশীরা হারিয়েছে তাদের সকলের প্রিয় শহিদুল আলম মানিক ভাইকে। মাত্র চুয়ান্নটি বসন্ত পেরোনো মানিক ভাইকে হারিয়ে সকলেই যেন নিজের হৃদয়ে লুকোনো সাত রাজার ধন বহুমূল্য মানিককে হারিয়ে ফেলেছে। এ জীবনে যে তাকে আর খুজে পাওয়া যাবেনা। তাইতো কোন চিকিৎসক বা চিকিৎসা বিজ্ঞানী পারছেন না এ রোগে আক্রান্ত মানুষগুলোকে নিরাময় করতে।

মানিক ভাই বাংলাদেশের দক্ষিনাঞ্চলের একটি জেলা ফেনীতে জন্ম নিয়ে আজ প্যারিসে এসে নিজেকে সার্বজনীন ব্যক্তিত্বে পরিণত করেছেন। দল-মত, জাতি-ধর্ম বা আঞ্চলিকতা কোন কিছুই তাকে আটকে রাখতে পারেনি। নিজের কর্ম ও সব ধর্মের বড় ধর্ম মানব ধর্ম নিয়ে অক্লান্তভাবে কাজ করে যাবার পুরস্কারস্বরূপ আজ মানিক ভাই ফ্রান্সের বুকে বাংলাদেশীদের একটি ছোট্ট প্রতীকে পরিণত হয়েছেন।

পরম করুনাময়ের কাছে প্রার্থনা করি, আমাদের মাঝ থেকে সাত রাজার ধন ছিনিয়ে নিলেও তাকে আপনার দরবারে একই মর্যাদায় আসীন করেন। মানিক ভাই আপনি নীরবে নিভৃতে রইবেন আমাদের হৃদয়ে।

————————————–ফারুক নওয়াজ খান, প্যারিস, ফ্রান্স।

Category: Community France, Scroll_Head_Line, ইউরোবিডি কমিউনিটি সংবাদ

About the Author ()

Leave a Reply