• ৩১ বৈশাখ ,১৪৩১,14 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

রাশিয়ার পিঠে ছুরি মেরেছে তুরস্ক: পুতিন

| নভেম্বর 25, 2015 | 0 Comments

putinআন্তর্জাতিক:  তুরস্কের সেনাবাহিনী সিরিয়া সীমান্তে রাশিয়ার একটি জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করার পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, “রাশিয়ার পিঠে ছুরি মেরেছে তুরস্ক।”

 বিমান ভূপাতিত করার ঘটনা যখন ঘটেছে তখন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ছিলেন জর্দানের রাজা আবদুল্লাহর সঙ্গে বৈঠকে। রাশিয়ার সোচি শহরে অনুষ্ঠিত ওই বৈঠক শেষ করে তিনি বিমান ভূপাতিত হওয়ার বিষয়ে কথা বলেন। এ সম্পর্কে পুতিন নিন্দা ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, “তুরস্ক রাশিয়ার পিঠে ছুরি মেরেছে। আর এ কাজ করেছে সন্ত্রাসীদের সহযোগী। আজকের ঘটনাকে আমি অন্য কোনোভাবে ব্যাখ্যা করতে চাই না।”

 পুতিন বলেছেন, তুরস্কের এফ-১৬ জঙ্গিবিমান থেকে ছোঁড়া আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রের আঘাতে রুশ সুখোই-২৪ বিমানটি বিধ্বস্ত হয়েছে। তিনি বলেছেন, “আমি বুঝি প্রত্যেকটি দেশের আঞ্চলিক স্বার্থ থাকে এবং আমরা সবসময় তার প্রতি সম্মান দেখিয়ে আসছি। কিন্তু আজকে যে অপরাধ করা হয়েছে তা আমরা কোনোভাবেই সহ্য করব না।”

 তিনি আরো বলেছেন, ভূপাতিত বোমারু বিমানটি কোনোরকম তুরস্কের জন্য হুমকি ছিল না। বিমানটি আইএস সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছিল। তিনি আরো বলেছেন, সিরিয়ার লাতাকিয়া প্রদেশে বিমানটি প্রতিরক্ষামূলক অভিযানে নেমেছিল এবং ওই এলাকায় রাশিয়া থেকে যাওয়া সন্ত্রাসীদের অবস্থান ছিল। এসব সন্ত্রাসী যেকোনো মুহূর্তে রাশিয়ায় ফিরতে পারে। তারা যাতে রাশিয়ায় না ফিরতে পারে সেজন্য বিমান হামলা জোরদার করা হয়েছিল।

 পুতিন বলেছেন, সিরিয়ায় তৎপর সন্ত্রাসীরা প্রতিদিন তুরস্কে তেল পাচার করত এবং বিষয়টি রাশিয়ার অনেক আগে থেকেই জানা ছিল। এই তেল বিক্রির অর্থ দিয়ে আইএসআইএল তাদের অর্থের যোগান নিশ্চিত করত। গত কয়েকদিন সন্ত্রাসীদের প্রায় এক হাজার তেল ট্যাংকার ধ্বংস করা হয়েছে। এটা তুরস্কের স্বার্থের জন্য বড় ধরনের আঘাত।

 পুতিন বলেন, বিমান ভূপাতিত হওয়ার ঘটনা ঘটার পর তুরস্ক রাশিয়ার সঙ্গে যোগাযোগ না করে তারা ন্যাটো জোটের সঙ্গে যোগাযোগ করছে; যেন আমরাই তুর্কি বিমান ভূপাতিত করেছি। এর অর্থ কী এই দাঁড়ায় যে, আইএসআইএল’র জন্য ন্যাটো জোট কাজ করুক?

 পুতিন পরিষ্কার করে বলেছেন, “বিষয়টি আমরা বিশ্লেষণ করে দেখছি এবং বিমান ভূপাতিত করার ঘটনায় রাশিয়া ও তুরস্কের সম্পর্ক করুণ পরিণতি বরণ করবে।” তিনি এও বলেছেন, “রাশিয়া তুরস্ককে শুধু ঘনিষ্ঠ প্রতিবেশিই মনে করে না বরং বন্ধু রাষ্ট্র বলেও মনে করে। কিন্তু আমরা নিশ্চিত নই কার প্রয়োজনে আজকের এ ঘটনা ঘটানো হলো।”

Category: 1stpage, আন্তর্জাতিক, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply