• ১৮ বৈশাখ ,১৪৩১,01 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

প্যারিসের ডাস্টবিন থেকে এবার বিস্ফোরক বেল্ট উদ্ধার

| নভেম্বর 25, 2015 | 0 Comments

5mxqs0-HCইউরো সংবাদ: ফ্রান্সের রাজধানী প্যারিসে এবার একটি বিস্ফোরক বোমার বেল্ট উদ্ধার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার প্যারিসের দক্ষিণাঞ্চলে একটি ডাস্টবিন থেকে তা উদ্ধার করা হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত বেল্টটি আসলেই বিস্ফোরক ছিল কিনা এবং তা কোথা থেকে এলো, সেই বিষয়ে তদন্ত চলছিল।

তদন্তের সঙ্গে সম্পর্কিত একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থাগুলো জানিয়েছে, প্যারিসে হামলাকারী হিসেবে চিহ্নিত সন্দেহভাজন সালাহ আবদেসালাম হামলার রাতে যেখান থেকে ফোনে কথা বলেছিল, গত সোমবার সেই জায়গার কাছেই সন্দেহজনক বস্তুটি পাওয়া যায়। পুলিশ জানায়, প্যারিসের মন্ট্রুজ জেলার একটি ডাস্টবিনে বস্তুটি সোমবার দেখতে পায় একজন পরিচ্ছন্নতাকর্মী। এরপরই নিরাপত্তা কর্মকর্তাদের জানানো হয়। বেল্টটি দেখতে ১৩ নভেম্বর হামলায় আত্মঘাতী বিস্ফোরণে ব্যবহৃত বেল্টগুলোর মতোই। ধারণা করা হচ্ছে, হামলায় অংশ নেয়া জঙ্গি আবদেসালাম বেল্টটির বিস্ফোরণ ঘটাতে চেয়েছিল। কিন্তু কারিগরি ত্রুটি বা অন্য কোনো কারণে পরিকল্পনাটি বাস্তবায়িত করতে পারেনি বা করেনি। পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ হয়ে বেল্টটি ডাস্টবিনে ফেলে যায় সে। আবার একেবারে শেষ মুহূর্তে আবদেসালাম আত্মঘাতী বিস্ফোরণ না ঘটানোর সিদ্ধান্ত নেয়_ এমনটাও মনে করছেন তদন্তকারী কর্মকর্তারা। তবে বেল্টটি আসলেই আবদেসালামের হাতে ছিল কিনা, এ বিষয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত নিশ্চিত হতে পারেননি তদন্তকারী কর্মকর্তারা।

 প্যারিসে গত ১৩ নভেম্বর চালানো ওই হামলায় আবদেসালামের ভাই ব্রাহিম আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিয়েছিল। কিন্তু হামলার পর থেকে আবদেসালাম পালিয়ে বেড়াচ্ছে। হামলায় ১৩০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া গুরুতর আহত হয়েছে আরো অনেকে।

১৩ নভেম্বর হামলার পর প্যারিসের দক্ষিণাংশের শাতিউ এলাকার একটি মোবাইল ফোনের খুঁটির পাশে আবদেসালামের মোবাইল ফোনসেটটি পড়ে ছিল। মোবাইল ফোন ট্র্যাকিংয়ের তথ্য থেকেই হামলায় আবদেসালামের সংশ্লিষ্টতার একের পর এক তথ্য জড়ো করতে থাকেন তদন্তকারীরা। ফরাসি তদন্তকারীদের প্রাথমিক অনুমান, প্যারিসের ১০তম ও ১১তম ডিস্ট্রিক্ট এলাকার রেস্তোরাঁ এবং ক্যাফেতে গুলিবর্ষণে ব্যবহৃত কালো সিয়াট লিওন গাড়িটিতে আবদেসালাম ছিল। তাকে ধরতে ফ্রান্সের পাশাপাশি প্রতিবেশী বেলজিয়ামেও ব্যাপক তল্লাশি অভিযান চলছে। গত রোববার রাত থেকে মঙ্গলবার শেষ খবর পাওয়া পর্যন্ত ফ্রান্স ও বেলজিয়ামে আবদেসালামকে ধরতে চালানো গ্রেপ্তার অভিযানে অন্তত ২১ জনকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে একজনের বিরুদ্ধে সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ এনেছে বেলজিয়াম সরকার। এছাড়া প্যারিসের সেইন্ট ডেনিস এলাকার যে বাড়িতে বসে হামলার পরিকল্পনা করেছে জঙ্গিরা, মঙ্গলবার একটি সন্ত্রাসবাদবিরোধী আদালতের সামনে ওই বাড়ির মালিককে হাজির করে ফ্রান্সের নিরাপত্তা বাহিনী।

এদিকে, বেলজিয়ামে সর্বোচ্চ সতর্কতার মেয়াদ আরো এক সপ্তাহ বাড়ানো হয়েছে। গত সোমবার দেশটির প্রধানমন্ত্রী চার্লস মাইকেল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। আর আজ থেকে ভূগর্ভস্থ মেট্রো সার্ভিস এবং স্কুলগুলো খুলে দেয়া হবে বলে জানিয়েছেন তিনি। আগামী এক সপ্তাহ রাজধানী ব্রাসেলস ছাড়াও দেশের বাকি এলাকাগুলোতে তৃতীয় স্তরের সতর্কতা অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি। তৃতীয় স্তরের সতর্কতার অর্থ, হামলার শঙ্কা রয়েছে এবং হুমকিটি বিশ্বাসযোগ্য।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France

About the Author ()

Leave a Reply