• ১৯ বৈশাখ ,১৪৩১,02 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সিরিয়ায় তুর্কি বাহিনীর গোলা বর্ষণের নিন্দা জানাল দামেস্ক ও মস্কো

| ফেব্রুয়ারী 22, 2016 | 0 Comments

4bk2bda993fc273z5v_620C350আন্তর্জাতিক:  সিরিয়ার অভ্যন্তরে তুর্কি সেনাবাহিনীর কামানের গোলা বর্ষণকে আন্তর্জাতিক আইনের মারাত্বক লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করে এর নিন্দা জানিয়েছে দামেস্ক। সিরিয় সরকার বলেছে, সিরিয়ার ভেতর বেসামরিক লোকদের নির্বিচারে হত্যা করছে আঙ্কারা।

 সিরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা সানায় আজ (শনিবার) প্রকাশিত এক বিবৃতিতে সিরিয় সরকার বলেছে, সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো প্রদেশে কামানের গোলা ছুঁড়ে তুর্কি সেনাবাহিনী সিরিয়ার জনগণের সঙ্গে অপরাধ করছে।তুর্কি সেনাবাহিনীর ছুঁড়া গোলার আঘাতে আলেপ্পো প্রদেশের বিভিন্ন অংশে বহু বেসামরিক মানুষ আহত হচ্ছে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

 গত শনিবার থেকে তুরস্কের সেনাবাহিনী সিরিয়ার ডেমোক্র্যাটিক ইউনিয়ন পার্টি বা পিওয়াইডি’র কুর্দি যোদ্ধাদের অবস্থানে গোলাবর্ষণ চালিয়ে যাচ্ছে। সিরিয়ার সীমান্তবর্তী আজাজ শহরে কুর্দি বাহিনীর অগ্রাভিযান ঠেকাতে আঙ্কারা এই হামলা চালাচ্ছে বলে মনে করা হচ্ছে।

 তুরস্ক বলছে, সিরিয়ার কুর্দি যোদ্ধাদের সঙ্গে তুরস্কের পিকেকে গেরিলাদের সম্পর্ক রয়েছে। তুরস্কের অভ্যন্তরে একটি স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলের জন্য ১৯৮০ সাল থেকে পিকেকে লড়াই চালিয়ে আসছে।

 এদিকে, সিরিয়ার অভ্যন্তরে তুর্কি সেনাবাহিনী যে সামরিক অভিযান চালিয়ে আসছে রাশিয়া এতে গভীর উদ্বেগ প্রকাশ করে আঙ্কারার এ ধরণের তৎপরতাকে ‘অগ্রহণযোগ্য’ হিসেবে আখ্যায়িত করেছে।ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোর এ উদ্বেগের কথা সাংবাদিকদের টেলিকনফারেন্সের মাধ্যমে জানিয়েছেন।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক

About the Author ()

Leave a Reply