• ১৬ বৈশাখ ,১৪৩১,29 Apr ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ফ্রান্সের কম্পানীগুলো সামুদ্রিক শক্তিশালী বিষধর স্যালমন আমদানী করছে

| মে 9, 2013 | 0 Comments

ইউরো সংবাদ: ফ্রান্সের আমদানিকারক কম্পানীর বরাতে জানা যায় অবৈধ পথে সুইডেন থেকে প্রায় এক’শ টনেরও অধিক স্যালমন মাছ আমদানি করা হয়, এটা ইউরোপীয়ান আইনের বহির্ভূত কেন না এই মাছে উচ্চমাত্রার দ্ব্যানুক অকসাইড বিদ্যমান আছে ।

আমদানিকারক Pêcheries Nordiques সুইডেনের এস.ভি.টি কে দেয়া এক সাক্ষাত্কারে বলেন এই এক’শ তিন টন মাছ সুইডেনের উচ্চমাত্রায় দূষিত ব্যালটিক সাগর থেকে ২০১১-২০১২ সালে ধরা হয়েছে যাকিনা এতদিন ধরাছোয়ার বাইরে ছিল।

এই কম্পানীর পরিচালক François Agussol  বলেন এই মাছগুলো বড় বড় সুপারমার্কেটগুলোতে বিক্রি করা হয় যেমন Carrefour এদের মধ্যে একটি, এবং অন্য দুটি হল chain, Intermarché এরাও সালমন মাছ ক্রয় করে।

Agussol বলেন কেউ বলেনি এ মাছ ধরা বেআইনি এবং বিশ্বাসের সাথেই বলেন এতে ক্ষতিকারক দ্ব্যানুক অকসাইড নেই, Pêcheries Nordiques, এ মাছগুলো স্ক্যান্ডেনেভিয়া থেকে আমদানী করে এবং বিগবাজার, রিটেইলার ও ফুড কম্পানীগুলোতে বিক্রি করে।

গেল মাসে সুইডিস সরকার এ তথ্য দেন যে প্রায় ১০৫ টন ব্যালটিক স্যালমন মাছ ফ্রান্সে বেআইনিভাবে রপ্তানী করা হয়েছে তবে ঠিক কোন কম্পানী আমদানী করেছে তা সঠিক করে বলা যাচ্ছে না।সুইডিস তথ্যানুযায়ী এ মাছের বাজার ইউরোপের, ডেনমার্ক জার্মানী এবং গ্রেট ব্রিটেনেও রয়েছে, ২০০২ সালে ফ্রান্সসহ গোটা ইউরোপে ব্যালটিক স্যালমন ফিশ আমদানি-রপ্তানি বন্ধ করে দেয়া হয় কারণ এতে উচ্চমাত্রায় ডি-অকসাইড রয়েছে।

সূইডেন,ফিনল্যান্ড ও লাটভিয়ায় এ মাছ ধরা যাবে একটা শর্তে যদি তারা এ মাছের ডিওক্সিন সম্পর্কে অবগত থাকে, সুইডিশ সরকার বলেন শিশু ও গর্ভবতী মহিলারা এ মাছ বছরে তিন বারের বেশী খেতে পারবে না।এ সতর্কতা herring, trout এবং অন্যান্য চর্বিযুক্ত মাছের ক্ষেত্রে বলবত্ থাকবে যা ব্যালটিক সাগর থেকে ধরা হয়।

এই ডিঅক্সিন দূষণ উত্পন্ন হয় কলকারখানার বর্জ্যের সাথে,পেপার ব্লিচিং ও পেস্টিসাইড উত্পাদনের সময়।এবং তারা একসাথে ফেটি টিস্যু তৈরী করে।

World Health Organization এর মতে, এ ডিঅক্সিন যদি স্বল্পমাত্রায়ও মানুষের শরীরে থাকে তাহলে পরিপাকতন্ত্রের ক্রিয়া বিকল হতে পারে, স্কীন ক্যান্সার ও লিভার বিকল হতে পারে।২০০৪ সালে ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট Viktor Yushchenko স্যালমন মাছের এ ডিঅক্সিন বিষ দ্বারা আক্রান্ত হন এবং এ মাছের বিষক্রিয়া এতই ভয়ানক ছিল যে বিষক্রিয়া শেষে তার পুরো মুখমন্ডলই এবড়োথেবড়ো ও বিকৃত হয়ে যায়।

Category: 1stpage, Scroll_Head_Line, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, ইউরো-সংবাদ - German, প্রচ্ছদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply