• ২০ বৈশাখ ,১৪৩১,03 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

সিরিয়া সংকট নিয়ে ৪ দফা প্রস্তাব তুলে ধরল রাশিয়া

| সেপ্টেম্বর 13, 2013 | 0 Comments

আন্তর্জাতিক: সিরিয়ার রাসায়নিক সংকট নিরসনে আমেরিকার কাছে রাশিয়া তার নিজস্ব চার দফা প্রস্তাব তুলে ধরেছে।

 এ প্রস্তাবে বলা হয়েছে- সিরিয়াকে প্রথমে রাসায়নিক অস্ত্র বিরোধী সংস্থায় (ওপিসিডাব্লিউ) যোগ দিতে হবে। তারপর সিরিয়াকে নিজের রাসায়নিক অস্ত্র মজুদের পরিমাণ ঘোষণা  করতে বলা হয়েছে। এ ঘোষণার ওপর ভিত্তি করে ওপিসিডাব্লিউ’র বিশেষজ্ঞরা সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের স্থাপনাগুলো পরিদর্শন করবেন এবং সেসব অস্ত্র ধ্বংসের পরিকল্পনা নেবেন।

 রুশ দৈনিক কোমেরস্যান্ত জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সিরিয়ার রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক সম্প্রদায়ের নিয়ন্ত্রণে তুলে দেয়ার প্রস্তাব দেয়ার পরের দিনই অর্থাত গত মঙ্গলবার এ পরিকল্পনা আমেরিকার কাছে হস্তান্তর করা হয়।

 রাশিয়া সফররত সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম বলেছেন, তার দেশ এ প্রস্তাব মেনে নিয়েছেন। আর এ প্রেক্ষাপটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং ল্যাভরভের মধ্যে আজকের বৈঠকের প্রস্তাব দেয় আমেরিকা।

 আমেরিকা সমর্থন করলেই কেবল এ প্রস্তাব নিয়ে এগিয়ে যাওয়া হবে। সে ক্ষেত্রে রাশিয়ার প্রস্তাবকে সমর্থন করে জাতিসংঘ মহাসচিব বান কি মুন ঘোষণা দেবেন। এ ঘোষণাকে কেন্দ্র করে নতুন প্রস্তাব গ্রহণ করা হবে এবং প্রস্তাবে সিরিয়ায় সামরিক হামলার হুমকি সংক্রান্ত কোনো কথা থাকবে না বলে আশা করছে রাশিয়া।

Category: 1stpage, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply