• ২ জ্যৈষ্ঠ ,১৪৩১,17 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

আমেরিকার সঙ্গে চুক্তি স্থগিতের পক্ষে ভোট দিল ইউরোপীয় পার্লামেন্ট

| অক্টোবর 26, 2013 | 0 Comments

ইউরো সংবাদ: আমেরিকার সঙ্গে একটি নিরাপত্তা চুক্তি স্থগিত করার পক্ষে ভোট দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। ইউরোপের দেশগুলোর বিরুদ্ধে মার্কিন গুপ্তচরবৃত্তির প্রতিক্রিয়ায় ইউরোপীয় পার্লামেন্ট এ পদক্ষেপ নিয়েছে।

ইউরোপীয় পার্লামেন্টে পাস হওয়া প্রস্তাবে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের উচিত সন্ত্রাসবাদে অর্থ জোগান শনাক্তকরণ সংক্রান্ত প্রকল্প টিএফটিপি স্থগিত করা।  ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ২০১০ সালে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) সঙ্গে সন্ত্রাসবাদে অর্থ জোগান দেয়া সংক্রান্ত তথ্য আদান-প্রদানের বিষয়ে চুক্তিটি সই করে। এর আগে ইউরোপীয় ইউনিয়নের এ চুক্তি বিষয়ক কমিশনার সিসিলিয়া মালোমস্ট্রোম বলেছেন, মার্কিন সরকারের পক্ষ থেকে যেসব তথ্য সরবরাহ করা হয়েছে তাতে তিনি অসন্তুষ্ট।

টিএফটিপি’র  আওতায় ব্রাসেলসভিত্তিক ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন (এসডব্লিউআইএফটি) ব্যবস্থার মাধ্যমে ব্যাংক ও ক্রেডিট কার্ডের লেনদেনের তথ্য মার্কিন রাজস্ব বিভাগে পাঠানো হতো। আমেরিকা এসডব্লিউআইএফটি (সুইফ্ট) ব্যবস্থার মাধ্যমে অবৈধভাবে ইউরোপের নাগরিকদের ব্যক্তিগত লেনদেনের তথ্যও নিয়েছে বলে খবর ফাঁস হয়ে গেছে। ইউরোপীয় পার্লামেন্ট টিএফটিপি স্থগিত করার পাশাপাশি এ বিষয়ে তদন্ত চালানোর আহ্বান জানিয়েছে।

Category: 1stpage, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply