• ৪ জ্যৈষ্ঠ ,১৪৩১,18 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছে রুশপন্থী ক্রিমিয়ার পার্লামেন্ট

| মার্চ 11, 2014 | 0 Comments

আন্তর্জাতিক: ইউক্রেনের স্বায়ত্বশাসিক অঞ্চল ক্রিমিয়ার পার্লামেন্ট স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছে। আজ (মঙ্গলবার) অনুষ্ঠিত ভোটাভুটিতে ৮১ জন সংসদ সদস্যের মধ্যে ৭৮ জন ‘স্বায়ত্বশাসিত প্রজাতন্ত্র ক্রিমিয়া ও সেভাস্তোপোল শহরের স্বাধীনতা ঘোষণা’র পক্ষে ভোট দিয়েছেন।

ক্রিমিয়ার পার্লামেন্টের এ পদক্ষেপকে প্রতিবেশী দেশ রাশিয়ার সঙ্গে একীভূত হয়ে যাওয়ার প্রাথমিক পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। ইউক্রেনের পাশ্চাত্যপন্থী নয়া অন্তর্বর্তী সরকার ক্রিমিয়ার পার্লামেন্টের এ ভোটাভুটিকে ‘অবৈধ’ ঘোষণা করেছে।

 পার্লামেন্টের গত সপ্তাহের এক সিদ্ধান্ত অনুযায়ী আগামী রোববার ক্রিমিয়ায় গণভোট অনুষ্ঠিত হবে। জনগণ ওই গণভোটে ‘হ্যা’ ভোট দিলে স্বশাসিত অঞ্চলটির রাশিয়ার সঙ্গে একীভূত হয়ে যাওয়ার পথে তেমন কোনো বাধা থাকবে না।

 ক্রিমিয়ার পার্লামেন্টের গণমাধ্যম বিভাগ আজ এক বিবৃতিতে জানিয়েছে, গণভোটে জনগণ তাদের সম্মতি জানালে স্বাধীনতার সিদ্ধান্ত বাস্তবায়িত হবে। বিবৃতিতে সার্বিয়া থেকে কসোভোর স্বাধীনতা ঘোষণার কথা উল্লেখ করে বলা হয়েছে, “একটি রাষ্ট্রের কোনো অংশ একতরাফাভাবে স্বাধীনতা ঘোষণা করলে তাতে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয় না।” বিবৃতিতে আরো বলা হয়েছে, স্বাধীনতা অর্জনের পর রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানাবে ক্রিমিয়া।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, শীর্ষ সংবাদ

About the Author ()

Leave a Reply