• ২১ বৈশাখ ,১৪৩১,05 May ,2024
  • ব্রেকিং নিউজ : বাংলাদেশের রিকশাচিত্র পেল ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি

ইউক্রেন সংকট নিয়ে মার্কিন প্রস্তাব ‘উপযুক্ত নয়’: সের্গেই ল্যাভরভ

| মার্চ 11, 2014 | 0 Comments

আন্তর্জাতিক: রাশিয়া বলেছে, ইউক্রেন সংকট সমাধানে মার্কিন সরকার যে প্রস্তাব দিয়েছে তা গ্রহণযোগ্য নয়।

 রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক সংক্ষিপ্ত টেলিভিশন ব্রিফিংয়ে বলেছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি যে প্রস্তাবনা তুলে ধরেছেন তা যথোপযুক্ত নয়। কারণ, এর ফলে ইউক্রেনে অভ্যুত্থানের মাধ্যমে সৃষ্ট পরিস্থিতি আরো শক্ত ভিত্তি পাবে। ল্যাভরভ মূলত মার্কিন সমর্থনে সৃষ্ট গণআন্দোলনে ইউক্রেনের সাবেক নির্বাচিত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের ক্ষমতাচ্যুতির প্রতি ইঙ্গিত করেছেন।

 রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওয়াশিংটন থেকে কেরি তার জন্য যে প্রস্তাবনা পাঠিয়েছেন তাতে ইউক্রেন সংকট সম্পর্কে বেশ কিছু প্রশ্ন তৈরি হয়েছে। এ প্রস্তাবনায় রাশিয়াকে ইউক্রেনের বর্তমান সরকারের শত্রু হিসেবে তুলে ধরা হয়েছে; যা মোটেই গ্রহণযোগ্য নয়। এ ছাড়া, ইউক্রেন সংকট নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মস্কো সফরে যাওয়ার কথা থাকলেও কেরি রাশিয়ায় না যাওয়ায়ও অসন্তোষ প্রকাশ করেন ল্যাভরভ।

 তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইউক্রেন সংকট নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। কেরি বলেছেন, মস্কো যতক্ষণ এ সংকট নিয়ে ওয়াশিংটনের প্রস্তাব মেনে না নিচ্ছে ততক্ষণ তিনি পুতিনের সঙ্গে আলোচনায় বসবেন না।

 কেরি তার রুশ সমকক্ষ সের্গেই ল্যাভরভকে বলেছেন, রাশিয়া ইউক্রেনের স্বায়ত্বশাসিত অঞ্চল ক্রিমিয়ায় সেনা পাঠানোয় আলোচনার মাধ্যমে সংকট সমাধানের সম্ভাবনা ‘মারাত্মকভাবে’ কমে গেছে। এ ছাড়া, আগামী রোববার ক্রিমিয়ায় প্রস্তাবিত গণভোট অনুষ্ঠিত হয়ে গেলে এরপর আলোচনার আর কোনো সুযোগ থাকবে না।

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক

About the Author ()

Leave a Reply