ইতালির টিভিকে দেয়া সাক্ষাৎকারে আসাদ যা বললেন

| নভেম্বর 20, 2015 | 0 Comments

8b4fad2c6e7ca0abcb2a370be59641eb_XLআন্তর্জাতিক: সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ আশ্বাস দিয়ে বলেছেন, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ সৃষ্টির জন্য এখন আর সিরিয়ায় অনুকূল পরিবেশ নেই। ইতালির টেলিভিশন চ্যানেল রাই উনো-কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ  মন্তব্য করেছেন।

 প্রেসিডেন্ট আসাদ বলেন, “আমি আপনাকে বলতে পারি যে, সিরিয়ার ভেতরে দায়েশ সৃষ্টির জন্য প্রাকৃতিক ও সামাজিক কোনো অনুকূল পরিবেশ নেই। এটি খুবই ভালো এবং ভরসা পাওয়ার মতো বিষয়।”

 প্রেসিডেন্ট বাশার আসাদ বলেন, রাজনৈতিক সমাধান খুঁজে পাওয়ার ক্ষেত্রে সিরিয়ায় তৎপর বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীরা হচ্ছে প্রধান বাধা। তিনি জোর দিয়ে বলেন, সিরিয়ায় যখন বছরের পর বছর ধরে সন্ত্রাসীরা তৎপর রয়েছে তখন রাজনৈতিকভাবে কিছুই অর্জন করা সম্ভব নয়।

 প্যারিস হামলার কথা উল্লেখ করে প্রেসিডেন্ট আসাদ সন্ত্রাসবাদের বিষয়ে পশ্চিমাদের দ্বৈতনীতির কথা তুলে ধরেন। তিনি বলেন, “গত পাঁচ বছর ধরে সিরিয়ার জনগণ এ ধরনের সন্ত্রাসবাদের শিকার। আমরা ফ্রান্সের কষ্টটা অনুভব করি, যেমন অনুভব করি লেবাননের জনগণের কষ্ট। একইভাবে রুশ বিমান বিধ্বস্ত হওয়ার পর দেশটির জনগণের দুঃখটাও অনুভব করি। কিন্তু বিশ্ব বিশেষ করে পশ্চিমারা কী এসব দেশের জনগণের জন্য কোনো দুঃখ অনুভব করে নাকি শুধুমাত্র ফ্রান্সের জন্যই তাদের সব অনুভূতি?”

 সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাশার আসাদ তার দেশে তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থন দেয়ার জন্য সৌদি আরব, তুরস্ক, কাতার ও পশ্চিমা দেশগুলোর তীব্র সমালোচনা করেন। এছাড়া, রুশ হামলা শুরুর পর মস্কো সফরের বিষয় নিয়েও প্রেসিডেন্ট বাশার আসাদ কথা বলেন। তিনি জানান, ওই সফরে সামরিক পরিস্থিতি নিয়ে আলাপ হয়েছে। এছাড়া, রাজনৈতিক প্রক্রিয়া নিয়েও তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলাপ করেন।

 ২০১১ সালের মার্চ মাসের দিকে সিরিয়ায় সন্ত্রাসীদের সহিংসতা শুরু হয় এবং এ পর্যন্ত আড়াই লাখের বেশি মানুষ নিহত হয়েছে। এছাড়া, উদ্বাস্ত হয়েছে দেশটির প্রায় অর্ধেক নাগরিক।//রেডিও তেহরান

Category: 1stpage, Scroll_Head_Line, আন্তর্জাতিক, ইউরো সংবাদ, ইউরো সংবাদ, ইউরো-সংবাদ - France, ইউরো-সংবাদ - Italy

About the Author ()

Leave a Reply